Kode Iklan atau kode lainnya

‘স্বচ্ছতার সঙ্গেই নিয়োগ প্রক্রিয়া করেছি’, শিক্ষক নিয়োগ নিয়ে মুখ খুললেন SSC-র চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার

এসএসসির বর্তমান চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার

নিউজ ডেস্ক: স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ দুর্নীতি নিয়ে এই মুহূর্তে গোটা রাজ্য উত্তাল। গ্রেফতার হয়েছেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এক সপ্তাহের মধ্যে টালিগঞ্জ ও বেলঘরিয়ায় অর্পিতার দুটি ফ্ল্যাট মিলিয়ে উদ্ধার হল ৫০ কোটি টাকা। আগেই টালিগঞ্জে উদ্ধার হয়েছিল প্রায় ২২ কোটি টাকা। এরপর বেলঘরিয়ার ফ্ল্যাটে উদ্ধার হয় ২৭ কোটি ৯০ লক্ষ টাকা। বুধবার অর্পিতা মুখোপাধ্যায়কে জেরা করে বেলঘরিয়ার দুটি ফ্ল্যাটে তল্লাশি অভিযান চালায় ইডি। যদিও SSC-র চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার দাবি করছেন, নবম-দ্বাদশে শিক্ষক নিয়োগ স্বচ্ছতার সঙ্গেই করেছি। 

আদালতের নির্দেশে নবম থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষক (SLST Teacher Recruitment) নিয়োগের মেধাতালিকা ব্রেকআপ নম্বর সহ প্রকাশ করেছে পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশন বা SSC। এই তালিকা প্রকাশ হওয়ার পর থেকেই প্রবল সমালোচনার মধ্যে পড়েছে স্কুল সার্ভিস কমিশন। 

বিভিন্ন বিষয়ে নানা ক্যাটেগরিতে শূন্যপদের নিরিখে প্যানেলে নাম রাখার ক্ষেত্রে রেশিও মানাও হয়নি বলে অভিযোগ। সেই নিয়ম ভাঙার জেরে অনেক প্রার্থীই মূল প্যানেলের বাইরে চলে গিয়েছেন বলে দাবি উঠেছে। কোনও মতে ওয়েটিং লিস্টে নামটুকু ঢোকাতে পেরেছেন মাত্র। একই সঙ্গে নবম-দশমের মতোই একাদশদ্বাদশেও লিখিত পরীক্ষায় যাঁরা ৫৫-র মধ্যে ৫২-৫৩ পেয়েছেন, ইন্টারভিউয়ে তাঁদের পাঁচ নম্বরেই আটকে রাখা হয়েছে বলে অভিযোগ। ২০১৬ সালে বিজ্ঞাপিত একাদশ-দ্বাদশে শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষায় এডুকেশনে ৫৫-র মধ্যে ৫৩ পর প্রার্থীরা আবার ৪৫ থেকে নম্বর পেয়েছেন। কেউই ৪৬ থেকে ৫২ অবধি নম্বর পাননি।

মেধাতালিকায় বিভিন্ন বিষয়ে নাম থাকা ১২,৯০০ জন চাকরিপ্রার্থীর মধ্যে লিখিত পরীক্ষায় সফল পাঁচ হাজারের বেশি প্রার্থী ৫৫-র মধ্যে ৫৩ বা তারও বেশি নম্বর পেয়েছেন বলে জানা যাচ্ছে। অথচ তাঁদের অনেকেরই শিক্ষাগত যোগ্যতার নিরিখে প্রাপ্ত নম্বর বেশ কম। সেই সব প্রার্থীদের প্রায় সবাই ইন্টারভিউয়েও ৯-১০ নম্বর পাওয়ায় বিস্ময় বেড়েছে। যেমন, ভূগোলের সাধারণ ক্যাটিগরিতে ২৪৯ জন সফল প্রার্থীর তালিকায় ১৬১ জনই ৫৫-র নম্বরের মধ্যে ৫৩ পেয়েছেন। তার পর ৫২ থেকে ৪৭ নম্বরে আর কেউ নেই। পরের জনের প্রাপ্ত নম্বর ৪৬। 

যদিও এসএসসির বর্তমান চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার বলেন, ‘আমরা কিন্তু এখন স্বচ্ছতার সঙ্গেই নিয়োগ প্রক্রিয়া করেছি। কিছু দিন আগে নবম দশম এবং একাদশ দ্বাদশের যে মেধা তালিকা প্রকাশ করেছি, তাতে নম্বর বিভাজন করে প্রকাশ করা হয়েছিল। ফলে প্রার্থী লিখিত পরীক্ষায় কত পেয়েছে, ইন্টারভিউতে কত পেয়েছে, সবই জানতে পেরেছে। এমনকি, প্রার্থী চাকরির আবেদন করার সময় যে ফর্ম ফিল-আপ করেছিল, সেই ফর্মটিও আপলোড করে দেওয়া হয়েছে। যাতে বোঝা যায়, তার শিক্ষাগত যোগ্যতা থেকে শুরু করে যা যা তথ্য দিয়েছিল, সেই তথ্য এখনও একই আছে।’

close