Kode Iklan atau kode lainnya

বিদ্যা, বুদ্ধি আর ঘরের বউ কাউকে ধার দিতে নেই! সমালোচকদের উদ্দেশ্যে বড় বার্তা মমতার

ফাইল চিত্র

নিউজ ডেস্ক: বিদ্যা, বুদ্ধি আর ঘরের বউ কাউকে ধার দিতে নেই! এমনই মন্তব্য করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার, নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে স্টুডেন্ট ক্রেডিট কার্ড বিতরণ অনুষ্ঠানে যোগ দিয়ে এই মন্তব্য করেন মমতা। 

নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে দূর নিয়ন্ত্রণ ব্যবস্থার মাধ্যমে NSATI-এর সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিসেস স্টাডি সেন্টারের অধীনে রাজ্যের ২২টি জেলায়, ২৬টি সিভিল সার্ভিসেস কোচিং স্টাডি সেন্টারের শুভ উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি, 'স্টুডেন্ট ক্রেডিট কার্ড' প্রকল্পের আওতায় উচ্চশিক্ষা ক্ষেত্রে ছাত্রছাত্রীদের সহজ শর্তে সর্বাধিক ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দিতে মমতা ছাত্রছাত্রীদের 'স্টুডেন্ট ক্রেডিট কার্ড' বিতরণ করবেন।

সেখানেই মমতা বলেন, "বিদ্যা, বই আর ঘরের বউ কাউকে ধার দিতে নেই সবাই বলে। কারণ  নিজের বিদ্যা, বুদ্ধি দিয়ে যে কাজ করতে আপনি করতে পারেন, তার ভালটা সবাই নিক, কারও খারাপ না হোক।"

তিনি আরও বলেন, "ভাল চিন্তা মানুষকে বিকশিত করে। আমি যখন ছোট ছিলাম, ছোট ছোট কবিতা পড়তাম। 'আয় বৃষ্টি ঝেঁপে, ধান দেব মেপে', "কাঠবেড়ালি কাঠবেড়ালি,' এ সব নিয়ে কেউ কখনও প্রশ্ন করেনি। এখন দেখি, এরা কোন গ্রুপ জানি না। হয়ত সমাজের বড় অংশ হবেন। তাঁদের সম্মান করি। তবে ভাবতে বলব। আপনি যখন বাচ্চার জন্য কিছু  তৈরি করবেন, তখন আপনাকেও প্রথমে বাচ্চা সাজতে হবে। মনটা হতে হবে বাচ্চার মতো। তবেই বাচ্চাকে তার মতো করে শিক্ষা দিতে পারবেন।"

সমালোচকদের উদ্দেশে মমতার বার্তা, "কেউ কেউ পুরোটা না দেখে চিৎকার শুরু করে দেয়, একেবারে হরে করে কমবার মতো। আমি বলেল আবার বলবে, দেখেছেন! হরে করে কমবার আবার কোনও মানে হয় নাকি! নিশ্চয়ই হয়। পুরনো কবিতার বইগুলি দেখে নিন। আগেকার দিনের বইগুলিতে চোখ রাখুন, অনেক কিছু দেখতে পাবেন।"

close