Kode Iklan atau kode lainnya

রাজ্যে উধাও ৭ হাজার সরকারি প্ৰথমিক স্কুল, অবলুপ্ত শিক্ষক ও শিক্ষাকর্মী পদও!

নিউজ ডেস্ক: রাজ্যে উধাও হয়ে গেছে আস্ত প্রাইমারি স্কুল। একটি-দুটি নয় মোট ৭০১৮টি প্রাথমিক স্কুল গত দশ বছরে উধাও হয়েছে। এমনই তথ্য রাজ্যের শিক্ষা দপ্তরের। যে দপ্তরের প্রাথমিক শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে সোচ্চার রাজ্য। সেই দপ্তর মিড ডে মিলের পরিকল্পনা জানাতে গিয়ে এই কথা তথ্য জানিয়েছে। 

রাজ্যের বিদ্যালয় শিক্ষা দপ্তরের তথ্য জানাচ্ছে ২০১২-র মার্চে রাজ্যে ৭৪,৭১৭টি প্রাথমিক স্কুল ছিল। ২০২২-র মার্চে সেই সংখ্যা ৬৭,৬৯৯টি। 'নেই' হয়ে গেছে ৭০১৮টি স্কুল। জেলাওয়াড়ি পরিসংখ্যানও আছে সরকারের ঘরে। তাতে দেখা যাচ্ছে, গত দশ বছরে প্রাথমিক স্কুল বেড়েছে একটি জেলায় সেটি পুরুলিয়া। সেখানে ১টি স্কুল বেড়েছে। ছিল ৩৪৯০টি। হয়েছে ৩৪৯১টি। এছাড়া শিলিগুড়ি মহকুমা পরিষদ এলাকায় ৮৩টি প্রাথমিক স্কুল বেড়েছে বলে বলে দাবি রাজ্যের। বাকি সমস্ত জেলায় কমেছে প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা।

সবচেয়ে বেশি কমেছে দক্ষিণ ২৪ পরগনায়। সেখানে কমেছে ১১৮২টি প্রাথমিক স্কুল। পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম মিলে কমেছে ১০৪৭টি। পূর্ব মেদিনীপুরে ৮৬৭টি। এই ভাবে প্রতি জেলায় স্কুলের সংখ্যা কমেছে। 

এই সময়কালে হুহু করে কমেছে প্রাথমিক স্কুলে ছাত্র-ছাত্রীর সংখ্যাও। ২০১২তে ছিল ৭৮,০৪,৬৮৪। এখন কমে হয়েছে ৭১,৯৫,৭২৮। অভিযোগ উঠছে, যে স্কুলগুলো বন্ধ হচ্ছে, তাঁর শিক্ষক, শিক্ষাকর্মী পদও অবলুপ্ত করা হচ্ছে। 

যদিও এই ভাবে স্কুল কমে যাওয়া নিয়ে কোনও হেলদোল নেই রাজ্যের শাসকদলের। কেন্দ্রে বিজেপি'র সরকার। রাজ্যে তাদের ১৮ জন সাংসদ। বিধায়ক আছেন অনেকে। কিন্তু এই আশঙ্কাজনক বিষয়ে কোনও কথা তাঁদের বলতে শোনা যায়নি।

close