Kode Iklan atau kode lainnya

আজ প্রাথমিকে শিক্ষক নিয়োগ দুর্নীতি সংক্রান্ত গুরুত্বপূর্ণ মামলার শুনানি ডিভিশন বেঞ্চে

নিউজ ডেস্ক: আজ কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে প্রাথমিক শিক্ষক নিয়োগ সংক্রান্ত গুরুত্বপূর্ণ মামলার শুনানি আছে। প্রাথমিকে নিয়োগ সংক্রান্ত দুর্নীতি মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিবিআই তদন্তের নির্দেশ চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে আবেদন করেছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। পর্ষদের দাবি ছিল সিঙ্গল বেঞ্চের নির্দেশ আদৌ যুক্তিযুক্ত নয়। আদালত সেই আবেদন গ্রহণ করে। বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চে আজ সোমবার, দুপুরের পরে এই মামলার শুনানি হবে। 

এর আগে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে প্রাথমিক শিক্ষা পর্ষদের পেশ করা রিপোর্টে বলা হয়েছিল, ২৬৯ জন নয়, মোট ২৭৩ জনকে বাড়তি এক নম্বর দেওয়া হয়েছিল। পর্ষদ আরও জানিয়েছে, প্রশ্নপত্রে ভুলের কারণে যে এক নম্বর বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয় তাতে ২,৭৮৭টি আবেদনপত্র জমা পড়েছিল। যার মধ্যে ২৭৩ জন প্রশিক্ষিত প্রার্থী ছিলেন। তাঁদের বাড়তি এক নম্বর করে দেওয়া হয়েছে। 

ওই রিপোর্টে পর্ষদ আরও জানিয়েছে, ২০১৫ সালের প্রাথমিক টেটে ২৩ লক্ষ পরীক্ষার্থীর মধ্যে মোট ১৮ লক্ষ প্রার্থী অসফল হন। এত সংখ্যক অনুত্তীর্ণের মধ্যে যাচাই করে সকলের নম্বর বাড়ানো সম্ভব হয়নি। ফলে যাঁরা আবেদন করেছিলেন শুধু তাঁদেরই বাড়তি এক নম্বর করে দেওয়া হয়েছিল।

পর্ষদ আদালতে জানিয়েছে, ‘টেট-প্রশ্নপত্রে ভুল রয়েছে, নম্বর বাড়ানো হোক, এই মর্মে জমা পড়ে ২,৭৮৭টি আবেদনপত্র। এঁদের মধ্যে ২৭৩ জন প্রশিক্ষিত প্রার্থীকে বাড়তি ১ নম্বর করে দেওয়া হয়েছিল।  টেট ২০১৪ অফলাইনে হয়েছিল, অনুত্তীর্ণ প্রার্থীদের তালিকা পর্ষদের কাছে ছিল না।’  

এখনও পর্যন্ত প্রাথমিকের দুটি মামলার ক্ষেত্রে সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে৷ উপেন বিশ্বাসের রচিত চরিত্র বাগদার রঞ্জন আসলে কে? যাঁর প্রকৃত নাম চন্দন মণ্ডল৷ এই রঞ্জনের বিরুদ্ধেই চাকরি বিক্রির অভিযোগ রয়েছে৷ তাঁকে খুঁজে বার করার জন্যেই সিবিআই তদন্তের নির্দেশ দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়৷ পাশাপাশি প্রাথমিকে দুর্নীতি করে চাকরি পাওয়ার অভিযোগে ২৬৯ জন প্রার্থীর চাকরি বাতিল করা হয়েছে এবং সেই মামলার তদন্তভারও সিবিআই-এর হাতেই সঁপে সিঙ্গেল বেঞ্চ৷ এই দুই ক্ষেত্রেই ডিভিশন বেঞ্চে আবেদন করেছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। আজই তাঁর শুনানি হবে বলেই মনে করা হচ্ছে। 

close