Kode Iklan atau kode lainnya

অস্থায়ী শিক্ষক নিয়োগ: রাজ্যে ফের অস্থায়ী শিক্ষক পদে নিয়োগ হবে কয়েক হাজার

নিউজ ডেস্ক: রাজ্যে ফের কয়েক হাজার অস্থায়ী শিক্ষক নিয়োগ করা হবে। বাড়তি পড়ুয়ার চাপ সামাল দিতে অস্থায়ী শিক্ষক নিয়োগের অনুমতি দেওয়ার পথে হাঁটতে চলেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এর ফলে রাজ্যে কয়েক হাজার অস্থায়ী শিক্ষক নিয়োগ হতে পারে।

জানা গেছে, ১০ জুন উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশের দিন এই সংক্রান্ত একটি বৈঠক রয়েছে। শিক্ষক নিয়োগ নিয়ে আলোচনায় বসবেন সংসদের সদস্যরা। তাতে সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্যও থাকবেন বলে জানা গেছে। 

এই বিষয়ে চিরঞ্জীববাবু বলেন ফলপ্রকাশ নিয়ে ব্যস্ত থাকার কারণে বৈঠকে কতটা সময় দিতে পারব, জানি না। তবে, ওই বৈঠকে নিয়োগের বিষয়টি উঠতে চলেছে। উচ্চ মাধ্যমিকে ৬০ বিষয়ের বিকল্প রয়েছে। এত বেশি বিষয় অন্য কোনও রাজ্যে পড়ানো হয় কি না, জানা নেই। তাই নতুন ধরনের বিষয় পড়ানোর জন্য এমনিতেই অস্থায়ী শিক্ষক নিয়োগের চল রয়েছে। আর আসনবৃদ্ধির ফলে বাড়তি শিক্ষক নিয়োগ হওয়ার সম্ভাবনাও যে রয়েছে।

জানা যাচ্ছে, পার্ট টাইম, চুক্তিভিত্তিক এবং অতিথি শিক্ষক নিয়োগ করা হবে। এক বছরের চুক্তি হবে। স্থায়ী শিক্ষক যোগ না দেওয়া পর্যন্ত তাঁরা ক্লাস নেবেন। রাজ্যের চুক্তিভিত্তিক শিক্ষকদের বেতন এখন প্রায় সাড়ে ১৩ হাজার টাকা। অতিথি শিক্ষকরা ক্লাসপিছু টাকা পান। আর পার্ট টাইম শিক্ষকদের বেতন গড়ে আট হাজার টাকা। রাজ্যের উচ্চ মাধ্যমিক স্কুলগুলি গড়ে একজন শিক্ষক নিয়োগ করলেও সংখ্যাটি সাত-সাড়ে সাত হাজারে গিয়ে ঠেকতে পারে বলে আশাবাদী ওয়াকিবহাল মহল।

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রতিটি স্কুলকে অতিরিক্ত ১২৫ জন পর্যন্ত পড়ুয়া ভর্তির অনুমতি দিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। আগে যা ছিল সর্বোচ্চ ২৭৫ জন, তা বেড়ে হয়েছে ৪০০ জন। আর এই বাড়তি পড়ুয়াদের জন্য প্রয়োজন বাড়তি শিক্ষক। তবে স্থানাভাবে শহরের স্কুলগুলিতে হয়তো হঠাৎ করে পরিকাঠামোগত পরিবর্তন করা সম্ভব হবে না। তবে, শিক্ষকের অভাব এভাবে পূরণ হওয়া সম্ভব বলে মনে করছে সংসদ। 

close