Kode Iklan atau kode lainnya

আশঙ্কাকে সত্যি করে আরও দুর্বল হল ভারতীয় রুপি! টাকার দরে সর্বকালীন রেকর্ড পতন

নিউজ ডেস্ক: আশঙ্কাকে শেষ পর্যন্ত সত্যি প্রমান করে সব রেকর্ড ভেঙে মার্কিন ডলারের নিরিখে টাকার দর ফের নিম্নমুখী হল। বুধবার প্রতি ডলারের নিরিখে টাকার দর 79 টাকায় স্থির হল। এ নিয়ে টানা ছ’টি সেশনে ডলারের নিরিখে টাকার দরে পতন হল। 

টাকার দর ডলারের নিরিখে 18 পয়সা কমে 79.03 স্তরে বন্ধ হয়। এমনিতে গতকাল সেশন যেখানে বন্ধ হয়েছিল, সেখানেই অশনি সঙ্কেত ছিল যে টাকার দর আরও কমতে পারে। এদিন সেটাই বাস্তবায়িত হল। 

তেলের ঊর্ধ্বমুখী দাম, মুদ্রাস্ফীতির পাশাপাশি আরও একটি কারণ এই প্রক্রিয়াকে ত্বরান্বিত করেছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞেরা। তা হল, ভারতীয় বাজার থেকে বিদেশি মুদ্রার বর্হিপ্রবাহ। বর্তমান অস্থির পরিস্থিতিতে বিনিয়োগকারীরা ঝুঁকি নিতে নারাজ। বরং তাঁরা নিরাপদ ভাবে বিনিয়োগে আগ্রহী। যার প্রভাব পড়েছে সামগ্রিক বাজারে। টাকার দর নামাও তার অন্যতম কারণ।

দেশে লাগাতার মুদ্রাস্ফীতির উদ্বেগের কারণে ডলারের বিপরীতে টাকার এই রেকর্ড পতন। ডলারের বিপরীতে টাকার দরপতনের প্রভাব পড়ে সাধারণ মানুষ ও দেশের অর্থনীতিতে। টাকার দুর্বলতার কারণে বিদেশ থেকে আমদানিকৃত পণ্য আরও ব্যয়বহুল হয়ে  পড়বে। ফলে প্রবল ক্ষতিগ্রস্ত হবে দেশের অর্থনীতি। 

টাকার সাম্প্রতিক অবমূল্যায়নও বৈদেশিক মুদ্রার রিজার্ভেরও পতন ঘটাবে। ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন গত এক বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে রয়েছে। ব্যবসায়ীরা প্রশ্ন তুলেছেন যে ফেডারেল রিজার্ভের সুদের হার বৃদ্ধি মূল্যস্ফীতি মোকাবেলায় যথেষ্ট কিনা।

বাজার বিশেষজ্ঞরা জানিয়েছেন, আন্তর্জাতিক বাজারে অস্থিরতার পাশাপাশি দেশীয় অর্থনীতির খারাপ অবস্থার প্রভাব পড়েছে ভারতের শেয়ার বাজারে। আগামী দিনে ডলারের তুলনায় টাকার পতন ঘটলে অবাক হওয়ার কিছু থাকবে না। এখন দেখার, বাজার বন্ধের সময় শেয়ার সূচক কোথায় গিয়ে থামে।

close