Kode Iklan atau kode lainnya

ডিএ-র টাকা কি বাদামভাজা খাওয়ার জন্য? আদালতের নির্দেশে বেতন ফেরাতেই হল ছয় কর্তার

 

নিউজ ডেস্ক: ২০১৯ এবং ২০২০ সালের বকেয়া মহার্ঘভাতার পাঁচ ভাগের এক ভাগ কর্মীদের দেওয়ার নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। কিন্তু তা না দিয়ে শুধু ২০১৯ সালের বকেয়ার পাঁচ ভাগের এক ভাগ টাকা দেওয়া হয়েছে। ২০২০ সালের নতুন রোপা রুল অনুযায়ী বকেয়া ডিএ হিসাব করে তার এক পঞ্চমাংশ দেওয়া হল না কোন সেই প্রশ্ন তোলে আদালত। বিচাপতির মন্তব্য, বাদাম খাওয়ার টাকা দিয়েছেন নাকি? যতদিন নির্দেশ না মানা হচ্ছে আধিকারিক দের বেতন বন্ধ থাকবে।

বিচারপতি রাজশেখর মান্থা বন্টন সংস্থা ও সংবহন সংস্থার জিএম, এমডি ও আদালতে উপস্থিত সিএমডিদের মোট চার জনের বেতন বন্ধের নির্দেশ দিলেও আসলে এই দুই সংস্থায় ওই পদগুলোতে মোট ছ’জন অফিসার রয়েছেন। তাই কাদের বেতন বন্ধ হবে তাই নিয়ে জল্পনা তৈরি হয়। 

বিষয়টি আজ ফের আদালতের কাছে উত্থাপন করে কাদের বেতন বন্ধ হবে সেই ব্যাপারে নির্দেশ চান সংস্থার আইনজীবী। আর তাতেই আদালত ওই ছ’জনেরই বেতন বন্ধের নির্দেশ দেয়। তার পরেই ওই দুই অফিসারের বেতনও ফেরানো হয়।

২৪ জুন বিদ্যুৎ পর্ষদের কর্তাদের বেতন বন্ধের নির্দেশ দেওয়ার পাশাপাশি আদালত তার পর্যবেক্ষণে বলে, ডিএ-র টাকা কি বাদামভাজা খাওয়ার জন্য দিতে বলা হয়েছে নাকি? আইনজ্ঞদের মতে, আদালত তার পর্যবেক্ষণে স্পষ্ট করে দিয়েছে, মহার্ঘভাতা কর্মচারীদের অধিকার। এই টাকা তাঁদের প্রাপ্য। এর পরে আদালতের নির্দেশ মতো রাজ্য বিদ্যুৎ পর্ষদের কর্মীদের ডিএ না দেওয়ায় বিদ্যুৎ পর্ষদের সিএমডি এবং দুই জেনারেল ম্যানেজারের বেতন বন্ধের নির্দেশ দেয় হাইকোর্ট। ১৫ জুলাই পর্যন্ত বেতন বন্ধ থাকবে বলে জানিয়েছে আদালত। তার পরে পরবর্তী শুনানি। এর মধ্যে নির্দেশ মতো টাকা দেওয়া হলে বেতন বন্ধের নির্দেশ প্রত্যাহার করা হবে।

close