Kode Iklan atau kode lainnya

আগামীকাল উচ্চ প্রাথমিকে নিয়োগ সংক্রান্ত গুরুত্বপূর্ণ মামলার শুনানি, হলফনামা জমা SSC-র

নিউজ ডেস্ক: আগামীকাল, মঙ্গলবার কলকাতা হাইকোর্টে উচ্চ প্রাথমিকে নিয়োগ সংক্রান্ত গুরুত্বপূর্ণ মামলার শুনানি আছে। আপার প্রাইমারির নিয়োগ সংক্রান্ত মামলাটি কলকাতা হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডন এবং রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চে উঠবে। গত শুনানিতে স্কুল সার্ভিস কমিশন আদালতে আরও কিছুটা সময় চাই। পাশাপাশি, কমিশনের পক্ষে বলা হয় উচ্চ প্রাথমিকে আরও ১৪৮০ জনের ইন্টারভিউ নেবে কমিশন। কমিশন জানায় বঞ্চিতদের ইন্টারভিউ নেওয়া হবে। 

সব পক্ষকেই শুক্রবারের মধ্যে হলফনামা আকারে এফিডেভিট জমা দিতে বলে আদালত। জানা গেছে, গত শুক্রবারে হলফনামা জমা করেছে এসএসসি। কিভাবে বঞ্চিত প্রার্থীদের ইন্টারভিউ নেওয়া হবে, সেই সংক্রান্ত বিষয় জানানো হয়েছে হলফনামায়। কমিশন চাই বঞ্চিত প্রার্থীদের দ্রুত ইন্টারভিউ নিতে। ইন্টারভিউ প্রক্রিয়া শেষ করে উচ্চ প্রাথমিকের নিয়োগে আদালতের স্থগিতাদেশ  প্রত্যাহারের আবেদন করবে কমিশন। এমনই খবর মিলছে। বঞ্চিতদের ইন্টারভিউ নেওয়ার জন্য আগামীকাল, মঙ্গলবার ইন্টারিম অর্ডার দেওয়া হতে পারে। উচ্চ প্রাথমিকে নিয়োগ সংক্রান্ত অত্যান্ত গুরুত্বপূর্ণ মামলার দিকে তাকিয়ে আছেন চাকরি প্রার্থীরা। 

আদালতের নির্দেশে ইন্টারভিউয়ে ডাক না পাওয়া ১৮৪০৫ জন অভিযােগকারীর রিজন হিয়ারিং (কারণ-সহ শুনানি) গত বছরের ১০ অগস্ট থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত চলেছিল। কতজন চাকরিপ্রার্থীর অভিযোগের নিষ্পত্তি করা হয়েছে। কতজন কাট-অফ নম্বরের উপরে আছেন তাঁর বিস্তারিত তথ্য এসএসসি হাইকোর্টকে দিয়েছে বলে জানা গেছে। মোট ১৭ হাজারেরও বেশি চাকরিপ্রার্থীর অভিযোগের নিষ্পত্তি করেছে স্কুল সার্ভিস কমিশন।

অভিযোগ আসার পর এখনও একাধিক চাকরীপ্রার্থীর ইন্টারভিউ নতুন করে নিতে হবে কমিশনকে। তথ্য যাচাই করে এমনটাই সিদ্ধান্ত নিয়েছে এসএসসি। হাইকোর্টের নির্দেশের প্রেক্ষিতেই পরবর্তী পদক্ষেপ নেবে এসএসসি। 

উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের জন্য পরীক্ষা নেওয়া হয় ২০১৫ সালের ১৬ অগস্ট। মেধা-তালিকা প্রকাশিত হয় ২০১৯ সালের ৪ অক্টোবরে। অনিয়ম ও অস্বচ্ছতার অভিযোগে ২০২০ সালের ১১ ডিসেম্বর সেই মেধা-তালিকা বাতিল করে দেয় হাই কোর্ট। বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের বেঞ্চ রায় দেয়, ২০২১-এর ৩১ জুলাইয়ের মধ্যে উচ্চ প্রাথমিকের ১৪,৩৩৯টি শূন্য পদে নিয়োগ শেষ করতে হবে। যদিও তা করতে পারেনি এসএসসি।

close