Kode Iklan atau kode lainnya

নিয়োগ বিজ্ঞপ্তি: ৬,৮৬১টি শূন্যপদে শিক্ষক ও শিক্ষাকর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি রাজ্যের

নিউজ ডেস্ক: স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ দুর্নীতির মাঝেই ৬৮৬১ পদের বিজ্ঞপ্তি জারি করল স্কুল শিক্ষা দফতর। বিভিন্ন কারণে যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাঁদের জন্য এই বিপুল সংখ্যক শূন্যপদ তৈরি করল রাজ্য। এই ৫২৬১টি শূন্যপদ মূলত গ্রুপ সি, গ্রুপ ডি, নবম-দশম ও একাদশ দ্বাদশের জন্য হবে।

মোট শূন্যপদের মধ্যে ১৯৩২টি পদ নবম দশম-এর জন্য, ২৪৭টি পদ একাদশ-দ্বাদশ এর জন্য, ১১০২টি পদ গ্রুপ সি ও ১৯৮০-টি পদ গ্রুপ ডি-এর জন্য। ৭৫০ টি কর্মশিক্ষা ও ৮৫০ টি শারীর শিক্ষার-এর জন্য। 

এর আগে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এই নিয়োগের বিষয়ে ঘোষণা করেছিলেন। রাজ্য মন্ত্রিসভায় আগেই সিদ্ধান্ত হয়েছিল, আজ তা বিজ্ঞপ্তি জারি করল স্কুল শিক্ষা দফতর। এক দিকে যেখানে সিবিআই তদন্ত চলছে এই র‍্যাঙ্ক জাম্প প্রসঙ্গকে কেন্দ্র করে, তার মধ্যেই স্কুল শিক্ষা দফতর বিজ্ঞপ্তি জারি করল।

কোন ক্ষেত্রে কতগুলি শূন্যপদ তৈরি করা হয়েছে?

১) নবম-দশম শ্রেণির সহকারী শিক্ষক: ১,৯৩২ টি নয়া পদ তৈরি করা হয়েছে।

২) একাদশ-দ্বাদশ শ্রেণির সহকারী শিক্ষক: ২৪৭ টি নয়া পদ তৈরি করা হয়েছে।

৩) স্কুলে গ্রুপ 'সি' কর্মী: ১,১০২ টি নয়া পদ তৈরি করা হয়েছে।

৪) স্কুলে গ্রুপ 'ডি' কর্মী: ১,৯৮০ টি নয়া পদ তৈরি করা হয়েছে।

৫) কর্মশিক্ষা এবং শারীরশিক্ষার সহকারী শিক্ষক: মোট ১,৬০০ টি নতুন পদ তৈরি করা হয়েছে। ৭৫০ টি পদ তৈরি করা হয়েছে কর্মশিক্ষার জন্য। শারীরশিক্ষার ক্ষেত্রে ৮৫০ টি নয়া পদ তৈরির প্রস্তাবে সায় দিয়েছে রাজ্য মন্ত্রিসভা।

এই শূন্যপদগুলি ২০১৬-এ নিয়োগ প্রক্রিয়ার সময় তৈরি হওয়া প্যানেলগুলির জন্য তৈরি করেছে রাজ্য সরকার। অর্থাৎ যে পদগুলি নিয়ে নানা সময়ে দুর্নীতির অভিযোগ উঠেছে, সেগুলির ক্ষেত্রেই এই শূন্যপদ তৈরি করা হয়েছে। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, মুখ্যমন্ত্রী বলেছিলেন, ক্ষতিগ্রস্ত চাকরিপ্রার্থীদের পাশে দাঁড়াতে, আমাদের সরকার সবসময়ই মানবিক, তাই আমার এই সিদ্ধান্ত নিয়েছি।

অভিযোগ উঠেছিল যে, মেধা তালিকায় নাম থাকা ব্যক্তিদের টপকে গিয়ে চাকরি পেয়েছেন বহুজন। সেই চাকরি প্রার্থীদের জন্যই নয়া পদ তৈরি করা হয়। মন্ত্রিসভায় সেই সিদ্ধান্ত হয়েছিল। বৃহস্পতিবার সেটারই বিজ্ঞপ্তি প্রকাশ করল শিক্ষা দফতর। 

শিক্ষা দফতরের বিজ্ঞপ্তিতে স্পষ্ট বলা হয়েছে, স্কুল সার্ভিস কমিশনের নিয়ম মেনে এবং আদালতের যদি কোনও বাধা না থাকে, তাহলে নিয়োগ শুরু হতে পারে।

নিয়োগ দুর্নীতিতে থাকার মধ্যে কড়া ভাষায় বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কলকাতা হাইকোর্টে যে মামলা চলছে, তার রায়ের ভিত্তিতে যাবতীয় নিয়ম মেনে ওয়েটিং লিস্টে থাকা প্রার্থীদের নিয়োগপত্র পাঠাতে হবে।

close