Kode Iklan atau kode lainnya

বিশ্ববাজারে দাম কমলেও ভারতে লাগাতার বৃদ্ধি বহাল! আজও বাড়ল পেট্রল-ডিজেলের মূল্য

 

নিউজ ডেস্ক: ফের দাম বৃদ্ধি হল তেলের। পেট্রোল-ডিজেলের দাম ক্রমেই বেড়ে চলছে। এই নিয়ে ১৪ দিনে ১২ বার দাম বাড়ল জ্বালানির। টানা দাম বৃদ্ধিতে মাথায় হাত আমজনতার। শিল্পমহল থেকে আমজনতা, সব পক্ষেরই প্রশ্ন, শেষ পর্যন্ত কোথায় গিয়ে থামবে দাম? কতটাই বা চড়বে মূল্যবৃদ্ধির হার?

কলকাতায় আইওসি-র পাম্পে আজ, সোমবার লিটার পিছু আরও ৪২ পয়সা বেড়ে ১১৩.৪৫ টাকায় পৌঁছে গিয়েছে পেট্রলের দাম। এখনও পর্যন্ত এটাই তার সর্বোচ্চ দর। রেকর্ড গড়ার পথে ছুটছে ডিজ়েলও। এক লিটার বিক্রি হচ্ছে ৯৮.২২ টাকায়। আগের দিনের থেকে ৪০ পয়সা বেশি। পেট্রলের দাম বাড়ল মোট ৮.৭৮ টাকা। ডিজ়েলের ক্ষেত্রে তা ৮.৪৩ টাকা। 

বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম কমার দিকে। আগের থেকে অনেকটাই নেমে ব্যারেল প্রতি ১০৪ ডলার হয়েছে। তবে দেশের বাজারে জ্বালানির ঊর্ধ্বমুখী দৌড় বহাল। জ্বালানির দাম বৃদ্ধির জন্য কেন্দ্র অশোধিত তেলের দিকে আঙুল তুললেও, বিরোধীদের নিশানায় তারাই। 

রবিবার প্রাক্তন অর্থমন্ত্রী এবং কংগ্রেস নেতা পি চিদম্বরম তাদের কাঠগড়ায় তুলে বলেন, মোদী সরকার আট বছরে জ্বালানি থেকে ২৬.৫ লক্ষ কোটি টাকার বেশি কর সংগ্রহ করেছে। ভারতে প্রায় ২৬ কোটি পরিবার আছে। তার মানে, প্রতিটি পরিবার থেকে গড়ে ১ লক্ষ টাকা করে জ্বালানি কর নিয়েছে। 

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নেরও কটাক্ষ, বিজেপি সরকার বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম কমলে দেশে তেলের উৎপাদন শুল্ক বাড়ানোর নীতি নিয়ে চলে। এমন ভাবে সেস এবং শুল্ক চাপিয়ে দেয়, যাতে আমজনতা দাম কমার বিন্দুমাত্র সুবিধা না পান। ফলে সব সময়ই তা বাড়তে থাকে।

close