Kode Iklan atau kode lainnya

গোটা দেশের মধ্যে শুধু আমাদের রাজ্যেই পেনশন দেওয়া হয়: মমতা বন্দ্যোপাধ্যায়

নিউজ ডেস্ক: গোটা দেশের মধ্যে শুধু আমাদের রাজ্যেই পেনশন দেওয়া হয়! এমনই দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার বিধানসভায় বাজেট পেশ করার পরেই সাংবাদিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী। সারা ভারতবর্ষে একমাত্র রাজ্য বাংলা যেখানে সরকারি কর্মচারিদের পেনশন দেওয়া হয়। ওরা বড় বড় কথা বলে। বিজেপির সরকার যেসব রাজ্যে, একটাতেও তো পেনশন দেওয়া হয় না। ওরা আবার বড় বড় কথা বলে। 

মুখ্যমন্ত্রী বলেন,  দিনের বাজেট বরাদ্দ ৩.৮ গুণ বেড়েছে। এদিন মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, রাজস্ব আদায় ৩.৭৬ গুণ বেড়েছে। এত কোভিড, ইয়াস, আমফান সত্ত্বেও আমরা ৩.৩৬ গুণ বাড়াতে পেরেছি।

সরকারি কর্মচারীদের ২৮ শতাংশ বকেয়া ডিএ নিয়ে মুখ্যমন্ত্রীকে প্রশ্ন করা হলে তিনি বলেন, “সেন্ট্রালকে বলুন রাজ্যের পাওনা ৯০ হাজার কোটি টাক৷ আগে দিতে। আন্দোলন আমাকে শেখাবেন না। ডিএ অনেক দিয়ে দিয়েছি।” 

মুখ্যমন্ত্রী আরও বলেন, “ওদের (পড়ুন কেন্দ্রের) তো রিজার্ভ ব্যাঙ্ক আছে। ওদের দিতে বলুন। আমরা দিয়েছি।”

এবার বাজেটে সরকারি কর্মচারীদের বেতন খাতে ৬০ হাজার ৫২৩ কোটি ৫৭ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। গতবার ছিল ৫৯ হাজার ১৬৯ কোটি ২৮ লক্ষ টাকা। ৯৫৫ কোটি টাকা বরাদ্দ বৃদ্ধি হয়েছে। যা বার্ষিক ইনক্রিমেন্ট মেটাতেই লেগে যাবে বলে মত অনেকের। 

মুখ্যমন্ত্রী আরও বলেন,  যাতে বাংলা না ভাসে তার জন্য পরিকল্পনা করে ৩ লক্ষের উপরে জলাশয় কেটেছি আমরা, চেকড্যাম তৈরি হয়েছে। কিন্তু বারবার কেন্দ্রকে বলা হলেও এখনও ডিভিসি একবারের জন্য ড্রেজিং করেনি। বিধবা ভাতায় অতিরিক্ত বরাদ্দ করা হয়েছে। চা বাগানে কৃষি আয়ের উপর কর মকুব করা হয়েছে। ২০২৪ -এর মধ্যে সর্বত্র পানীয় জল। জমি বাড়ি রেজিস্ট্রেশন ও স্ট্যাম্প ডিউটিতে ২ শতাংশ কর ছাড়ের মেয়াদ বাড়ল আরও ছ’ মাস।

close