Kode Iklan atau kode lainnya

কোষাগার শূন্য: গত 77 দিনে 16 হাজার কোটি টাকার ঋণ নিল বাংলার সরকার

নিউজ ডেস্ক: 77 দিনে 16 হাজার কোটি টাকার ঋণ নিল বাংলার সরকার। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে, সোমবার পশ্চিমবঙ্গ সরকার খোলা বাজার থেকে 3 হাজার কোটি টাকা ঋণ নিতে চলেছে। এর আগে ডিসেম্বর ও জানুয়ারিতে একাধিকবার বাজার থেকে ঋণ নিয়েছে রাজ্য৷ সব মিলিয়ে 77 দিনে খোলা বাজার থেকে রাজ্যের ঋণের পরিমাণ দাঁড়াচ্ছে 16 হাজার কোটি টাকা৷

পশ্চিমবঙ্গ ছাড়া আরও 12টি রাজ্য ওই দিন বাজার থেকে ঋণ নিতে চলেছে বলে আরবিআই জানিয়েছে৷ মোট ঋণের পরিমাণ হতে চলেছে 22 হাজার 203 কোটি টাকা৷ রাজ্যওয়াড়ি তালিকা হিসাবে সবচেয়ে বেশি ঋণ নিচ্ছে পশ্চিমবঙ্গ।

গত ডিসেম্বর ও জানুয়ারিতে একাধিকবার বাজার থেকে নবান্ন ঋণ নেয় 13 হাজার কোটি টাকা৷ এই মাসে তিন হাজার কোটি টাকা নিতে চলেছে রাজ্য৷ 14 ডিসেম্বর, 2021 থেকে 28 ফেব্রুয়ারি, 2022 - এই 77 দিনের সময়সীমার মধ্যে খোলা বাজার থেকে রাজ্যের ঋণের পরিমাণ দাঁড়াচ্ছে 16 হাজার কোটি টাকা।

এই মুহূর্তে বাংলার কোষাগারের হাল ভালো নয়৷ তার উপর গত 10 বছরে থাকাকালীন রাজ্য সরকারের পরিকল্পনা-বহির্ভূত খরচ অনেকটাই বেড়েছে। এই অবস্থায় খরচ চালানোর জন্য খোলা বাজার থেকে ঋণ নেওয়া ছাড়া আর কোনও বিকল্প উপায় নেই রাজ্য সরকারের হাতে।

close