Kode Iklan atau kode lainnya

অফিস না-গেলে কাটা যাবে বেতন, বনধের দিন সমস্ত ছুটি বাতিল, জারি হল নবান্নের কড়া নির্দেশিকা

নিউজ ডেস্ক: বনধের দিন অফিস না-গেলে কাটা যাবে বেতন, জারি হল সরকারি নির্দেশিকা। পাশাপাশি, সাধারণ মানুষকে বনধ সমর্থন না করার আহ্বান জানাল নবান্ন। রাজ্যে আইনশৃঙ্খলার অবনতির পাশাপাশি, রবিবার পৌরভোটে ভোট সন্ত্রাসের অভিযোগ তুলে ১২ ঘণ্টা বাংলা বনধ ডেকেছে বিজেপি। এই ঘোষণার পরেই রাজ্যের প্রশাসনিক ভবন থেকে বিজ্ঞপ্তি জারি করে সাধারণ মানুষকে জীবনযাত্রা স্বাভাবিক রাখার জন্য আবেদন জানাল রাজ্য।

নবান্নের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে স্কুল-কলেজ, বাজার-দোকান, অফিস-কাছারি খোলা থাকবে। সমস্ত পঞ্চায়েতের দফতর, মিউনিসিপাল অফিস যথারীতি খোলা থাকবে। বন্ধের দিন সমস্ত সরকারি কর্মচারীদের ছুটি বাতিল করা হচ্ছে। যদি সরকারি কোনও কর্মী বনধকে সমর্থন করে ছুটি নেন সেক্ষেত্রে তাঁর চাকরি জীবন থেকে একদিন কমে যাবে। অফিসে না-এল কাটা যাবে বেতন ৷ অর্থাৎ, সোমবার সরকারি কর্মীদের কাজে যোগ দিতেই হবে। বন্‌ধের দিনকে মাঝখানে রেখে আগে বা পরের দিন ছুটি নেওয়া যাবে না। নির্দেশিকা অমান্য করলে, একদিনের বেতন কেটে নেওয়া হবে।

রবিবার সন্ধেবেলা এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বনধের সংস্কৃতি এই রাজ্যের ‘‌নীতিবিরুদ্ধ’‌। বনধ ডেকে জনজীবন অচল করা চলবে না। রোজের মতোই সরকারি–বেসরকারি প্রতিষ্ঠান, স্কুল, কলেজ, দোকান, বাজার, কারখানা স্বাভাবিক নিয়মে চলবে।

বিজেপির তরফে ভোট-সন্ত্রাসের অভিযোগ তুলে সোমবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১২ ঘণ্টার বনধের ডাক দেওয়া হয়। আর তারপরই নবান্নের স্পষ্ট ঘোষণা, সাধারণ মানুষকে জবরদস্তি বনধ করতে বাধ্য করা হলে কড়া পদক্ষেপ করা হবে। রাজ্য পুলিশের ডিজি মনোজ মালব্যও কড়া পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন।

close