Kode Iklan atau kode lainnya

স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিমের সুবিধা পেতে কোন কোন শর্ত পূরণ করতে হবে? জেনেনিন বিস্তারিত

নিউজ ডেস্ক: সোমবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে এক নতুন প্রকল্পের ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিমের ঘোষণা করেন।

রাজ্য সরকারের এই উদ্যোগে শিক্ষিত বেকার যুবক-যুবতীরা বিভিন্ন সরকারি ক্ষেত্রে শিক্ষানবিশ হিসাবে কাজের সুযোগ পাবেন। নির্ধারিত শিক্ষাস্তরে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর আর বয়স ৪০ বছরের মধ্যে হলেই স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিমের আওতায় কাজের সুযোগ পাওয়া যাবে।

৬,০০০ জনকে প্রতি বছর নেওয়া হবে। আবেদন করতে হবে অনলাইনে। একটি পর্ষদ মুখ্যসচিবের নেতৃত্বে তৈরি করা হবে। ৫,০০০ টাকা ভাতা দেওয়া হবে।

কাজ করতে হবে রাজ্য সরকারের অফিসে। কর্মী নিয়োগ করা হবে ব্লক, জেলাস্তরেও। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, যে এলাকায় যিনি থাকেন তার কাছেই তাকে কাজ দেওয়া হবে। এক বছরের জন্য নেওয়া হবেপ্রাথমিকভাবে। ভালো কাজ করলে ইন্টার্নশিপের মেয়াদ বাড়বে। উপযুক্ত র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে সার্টিফিকেট প্রদান করা হবে। যা পরবর্তীতে চাকরির ক্ষেত্রে কাজে লাগবে।

মুখ্যমন্ত্রী বলেছিলেন, 'পশ্চিমবঙ্গের যে-সব স্কুলে শিক্ষক-সংখ্যা খুবই কম, সেখানে নতুন পাশ করা স্নাতকদের ইন্টার্ন হিসেবে নিয়োগ করে পঠনপাঠনের সমস্যা সামাল দেওয়ার কথা ভাবছে রাজ্য সরকার।'

ইন্টার্নশিপের জন্য সুযোগ পাওয়ার জন্য সংশ্লিষ্ট কলেজ বা বিশ্ববিদ্যালয় থেকে ‘নো অবজেকশন সার্টিফিকেট’ (এনওসি) বাধ্যতামূলক। যদিও গেজেট নোটিফিকেশনে স্পষ্ট বলে দেওয়া হয়েছে, ক্লাস ব্যাহত হওয়ার কারণ দেখিয়ে কারও এনওসি আটকানো যাবে না। ‘ইন্টার্ন’দের পড়াশোনা যাতে ব্যাহত না হয়, তার জন্য সবরকম সাহায্য করতে হবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে। ইন্টার্নশিপের শেষে সার্টিফিকেট পাবেন সংশ্লিষ্ট ছাত্রছাত্রীরা। মূল্যায়নের ভিত্তিতে নম্বর এবং গ্রেড থাকবে সেই শংসাপত্রে। আগামী দিনে যদি ওই ইন্টার্নদের মধ্যে কেউ সরকারি কাজে নিযুক্ত হন, সেক্ষেত্রে সার্টিফিকেটকে বাড়তি গুরুত্ব দেবে।

তবে কোন কোন ক্ষেত্রে কত শতাংশ আসন নিয়ে শিক্ষানবিস হিসেবে নিয়োগ করা হবে তা অবশ্য এখনও স্পষ্ট ভাবে জানাননি মুখ্যমন্ত্রী। আগামী দিনে রাজ্যের বিভিন্ন ক্ষেত্রে নিযুক্ত শিক্ষানবিশদের স্টাইপেন্ড কত হতে পারে সে সম্পর্কেও তিনি কিছু জানাননি।

ইন্টার্ন নির্বাচনের প্রক্রিয়াও হবে স্বচ্ছ। নির্দিষ্ট পোর্টালে আবেদনের করতে হবে। সেখান থেকে প্রয়োজন মতো মেধা এবং অন্যান্য বিষয়কে মাথায় রেখে পড়ুয়া বাছাই করবে দপ্তরগুলি। তবে সংশ্লিষ্ট ছাত্র বা ছাত্রীর ঠিকানা বুঝে করা হবে নিয়োগ। এক বছর পর একটি সার্টিফিকেট দেওয়া হবে।

close