Kode Iklan atau kode lainnya

'চলো স্কুলে পড়াই’ স্লোগান তুলে স্কুলের স্বাভাবিক পঠন-পাঠন শুরুর দাবিতে পথে নামছেন শিক্ষকরা

নিউজ ডেস্ক: করোনার তৃতীয় ঢেউয়ের কারণে রাজ্যজুড়ে আংশিক লকডাউনের বিধিনিষেধ জারি হয়েছে। ফলে স্কুলের স্বাভাবিক পঠন-পাঠন বন্ধ রাখা হয়েছে। রাজ্যের এই সিদ্ধান্ত নিয়ে শিক্ষক মহলের এক বড় অংশ ক্ষোভ প্রকাশ করেছেন। বিভিন্ন শিক্ষক সংগঠন অবিলম্বে স্কুল খোলার দাবি জানাচ্ছেন। 

স্কুলের স্বাভাবিক পঠন-পাঠন শুরুর দাবিতে আন্দোলন শুরু হচ্ছে। প্রাথমিক স্তর থেকে  পঠন-পাঠন শুরু না করার জন্য প্রতিবাদ সপ্তাহ পালন করতে চলেছেন রাজ্যের শিক্ষকরা। ‘চলো স্কুলে পড়াই’ স্লোগান তুলে প্রতিবাদে নামছেন শিক্ষকরা। ১৭ থেকে ২২ জানুয়ারি সপ্তাহব্যাপী আন্দোলনে নামতে চলেছেন শিক্ষকরা। স্কুলে পঠন-পাঠন শুরুর দাবি নিয়ে শিক্ষাদপ্তরে বিক্ষোভ ডেপুটেশন প্রদান করবে বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতি (BPTA)। 

স্কুলে স্বাভাবিক পঠন-পাঠন শুরুর দাবি নিয়ে পশ্চিমবঙ্গ আপার প্রাইমারি চাকরিপ্রার্থী মঞ্চের (WBUPCPM) তরফে ওপেন পাঠশালা কর্মসূচি নেওয়া হয়েছে। জেলা ও ব্লক স্তর ভিত্তিতে নিজ নিজ এলাকায় শিক্ষার্থীদেরকে নিয়ে গাছ তলায় প্রতিবাদ মূলক পঠন-পাঠনের পাঠশালায় পাঠদান ব্যবস্থা শুরু করেছে মঞ্চ। 

#openpathshala কর্মসূচিতে সবাইকে অংশগ্রহণ করার জন্য অনুরোধ জানাচ্ছেন চাকরি প্রার্থীরা। প্রতিবাদের ভাষা সর্বত্র স্তরে ছড়ানোর অনুরোধ জানানো হয়েছে। পশ্চিমবঙ্গ আপার প্রাইমারি চাকরিপ্রার্থী মঞ্চের তরফে "ওপেন পাঠশালা কর্মসূচি" জেলা ও ব্লকস্তর ভিত্তিতে ৫ জানুয়ারী থেকে শুরু হচ্ছে বিভিন্ন  প্রান্তিক এলাকার পার্শ্ববর্তী  শিক্ষার্থীদেরকে নিয়ে গাছ তলায় প্রতিবাদ মূলক পঠন-পাঠনের পাঠশালা  করে। শিক্ষা প্রতিষ্ঠান বাঁচাও, জাতি বাঁচাও, বাঁচাও ছাত্র-যুব সমাজের ভবিষ্যৎ! স্লোগান নিয়ে এই কর্মসূচি চলছে। 

অন্যদিকে, সমস্ত শ্রেণির জন্য স্কুল বন্ধের ঘােষণা পুনর্বিবেচনার দাবি জানাল বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতি। সংগঠনের সাধারণ সম্পাদক আনন্দ হান্ডা বলেন, “সংক্রমণের হার রাজ্যের সর্বত্র সমান নয়। কলকাতা-সহ পার্শ্ববর্তী এলাকায় সংক্রমণ বেশি। অনেক জায়গায় আবার কম। সেই সব জায়গায় অভিভাবকদের মতামতের ভিত্তিতে স্কুলের পঠনপাঠন চালু রাখা যেতে পারে।'' পাশাপাশি, নবম থেকে দ্বাদশের জন্য ৫০ শতাংশ পড়ুয়া নিয়ে স্কুল চালু করার দাবিও জানিয়েছে ওই সংগঠন।

এদিকে, স্কুলে এসে পঠনপাঠন বন্ধ হলেও প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যস্ত পড়ুয়াদের অনলাইনে ক্লাস নেওয়ার জন্য নির্দেশিকা জারি করল স্কুলশিক্ষা দপ্তর। একই সঙ্গে স্কুল বন্ধের এই সময়টায় ছাত্রছাত্রীরা বাড়িতে কেমন পড়াশোনা করছে, তাদের কোনও সাহায্যের দরকার আছে কিনা, তা জানতে শিক্ষক-শিক্ষিকাদের পড়ুয়াদের বাড়ি যাওয়ার কথা বলা হয়েছে। 

close