Kode Iklan atau kode lainnya

প্রাথমিক শিক্ষকের ইন্টারভিউয়ে ডাক না পেয়ে বিক্ষোভ, যৌক্তিকতা নিয়ে প্রশ্ন মানিক ভট্টাচার্যর

 

নিউজ ডেস্ক: প্রাথমিকের প্রশ্ন ভুল মামলার রায়ের ভিত্তিতে শিক্ষক পদ প্রার্থীদের ইন্টারভিউ নিতে গিয়ে বিক্ষোভের মুখে পড়ল প্রাথমিক শিক্ষা পর্যদ। রবিবার কসবার শিক্ষাভবনে এই ইন্টারভিউয়ের আয়োজন করা হয়েছিল। সেখানে ৩০ থেকে ৪০ জন প্রার্থী উপস্থিত হয়ে ইন্টারভিউয়ের সুযোগ চেয়ে বিক্ষোভ দেখাতে থাকেন। তাতে গোটা প্রক্রিয়া ব্যাহত হয়। 

এই প্রসঙ্গে পর্যদ সভাপতি মানিক ভট্টাচার্য বলেন, উদ্দেশাপ্রণোদিতভাবে এই প্রক্রিয়া ভণ্ডুল করার চেষ্টা করছে একাংশ। আদালতকে আমরা জানিয়েছি, যাঁদের অভিযোগ রয়েছে, তাঁরা আমাদের নির্দিষ্ট পোর্টালে তা জানাতে পারবেন। অভিযোগের সতাতা থাকলে তাঁরা সুযোগ পাবেন। তা সত্বেও কিছু প্রার্থী এদিন এসে উপস্থিত হয়েছিলেন। তাঁরা আদালত বা পর্যদ, কারও কাছেই আডমিট কার্ড জমা দেননি। তাই তাঁদের দাবির যৌক্তিকতাও তো বুঝে ওঠা সম্ভব নয়। হঠাৎ আডমিট কার্ড নিয়ে এসে ইন্টারভিউয়ে বসতে চাইলে তার অনুমতি দেওয়া সম্ভব নয়।

কিছু দিন আগেই ৭৩৮ টি শূন্যপদে নিয়োগের জন্য ২০১৪ সালের টেট উত্তীর্ণদের তথ্য যাচাই এবং ইন্টারভিউয়ের তালিকা প্রকাশ করে প্রাথমিক শিক্ষা পর্ষদ। 

দীর্ঘদিন ধরে আইনি লড়াই চলছে ২০১৪ সালের প্রাথমিক টেট নিয়ে। পরীক্ষায় ছ'টি প্রশ্ন ভুল ছিল বলে দাবি করা হয়েছিল। সেই মামলার প্রেক্ষিতে ২০১৮ সালে বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় নির্দেশ দেন, যাঁরা ভুল প্রশ্নের উত্তর দিয়েছেন, তাঁদের পুরো নম্বর দিতে হবে। তারইমধ্যে গত বছরের ২৩ ডিসেম্বর ১৬,৫০০ শূন্যপদে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছিল পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। 

প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, ৬টি প্রশ্ন ভুল-মামলায় ত্রুটি শোধরাবে পর্ষদ। অভিযোগ সেল খুলে ত্রুটি শোধরানোর জন্য হাইকোর্টে প্রস্তাব প্রাথমিক শিক্ষা পর্ষদের। ২০১৪-র টেটের খাতা পুনর্মূল্যায়নের ত্রুটি জানাতে পারবেন পরীক্ষার্থীরা। বোর্ডের অনলাইন পোর্টালে অভিযোগ জানালে ১৫ দিনের মধ্যে করা হবে নিষ্পত্তি। ত্রুটি শোধরাতে যথাযথ পদক্ষেপ করবে বোর্ড। তবে ৭৩৮ জন পরীক্ষার্থীর নির্ঘণ্ট মেনেই হবে ইন্টারভিউ। এমনটাই আদালতের কাছে।

অভিযোগ জমা দেবার জন্য প্রাথমিকে একটি পোর্টাল খুলতে চলেছে। যে সমস্ত চাকরি প্রার্থী এর আগে অফলাইনে আবেদন জমা করেছিলেন এটা শুধু তাদের জন্য বলে জানা গেছে। খুব দ্রুত এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি বের করবে প্রাথমিক শিক্ষা পর্ষদ। 

close