Kode Iklan atau kode lainnya

প্রথম থেকে অষ্টম শ্রেণীর স্কুলের পঠন-পাঠন কি শুরু হবে? কি জানাচ্ছে শিক্ষা দফতর

নিউজ ডেস্ক: করোনার আবহে প্রায় দুই বছর ধরে প্রাথমিকের স্বাভাবিক পঠন-পাঠন বন্ধ রয়েছে। তবে করোনার পরিস্থিতি একটু নিয়ন্ত্রণে আসায় মুখ্যমন্ত্রীর নির্দেশ মেনে দুর্গাপুজোর পর থেকেই রাজ্যে শুরু হয়ে গিয়েছে নবম থেকে দ্বাদশ শ্রেণির স্কুল৷ গত ১৬ই নভেম্বর নবম থেকে দ্বাদশের স্বাভাবিক পঠন-পাঠন শুরু হয়েছে। কিন্তু কবে থেকে প্রথম থেকে অষ্টম শ্রেণির পড়ুয়ারা স্কুলে যেতে পারবে? এর আগে বলা হয়েছিল ধাপে ধাপে প্রাথমিকের পঠন-পাঠন শুরু হবে, আগের মত শুরু হবে ক্লাস। কিন্তু আপাতত তেমন কোনও কিছু ঘটছে না বলেই খবর।

আপাতত প্রথম থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াদের আপাতত সশরীরে ক্লাস শুরু হচ্ছে না। আগামী ৩ জানুয়ারি থেকে পরবর্তী শিক্ষা বর্ষের জন্য অনলাইনেই পঠন-পাঠন চলবে বলে শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে। পাশাপাশি ওই দিনের মধ্যে পড়ুয়াদের মিড ডে মিলের সামগ্রী এবং নতুন বই দিয়ে দিতে হবে। ১ এবং ২ জানুয়ারি ছুটির দিনেও বই এবং মিড ডে মিলের সামগ্রী বিতরণের নির্দেশ দেওয়া হয়েছে।

এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্কুল-কলেজ বন্ধের প্রসঙ্গে বলেন, স্কুল-কলেজগুলির উপর নজর রাখতে হবে৷ ছোটদের স্বাস্থ্যর উপর গুরুত্ব দিতে হবে৷  কোনও রকম ঝুঁকি নেওয়া চলবে না। ফের সংক্রমণ বাড়লে স্কুল-কলেজ বন্ধ করতে হবে৷ তিনি আরও বলেন, ছোটদের টিকাকরণের উপর নজর দিতে হবে৷ সতর্কতামূলক ব্যবস্থা নিতে হবে৷ সেই সঙ্গে রাজ্যে ফের বিধিনিষেধ বাড়ানোর কথাও উল্লেখ করেন মুখ্যমন্ত্রী।

ফের ঊর্ধ্বমুখী করোনার গ্রাফ, উদ্বিগ্ন প্রশাসন। সংক্রমণ বাড়লে ফের স্কুল-কলেজ বন্ধ রাখতে হবে। প্রয়োজনে ৫০% ওয়ার্ক ফ্রম হোম, জানালেন মুখ্যমন্ত্রী 

এ দিন প্রশাসনিক বৈঠকে স্কুল, কলেজ চালি রাখা নিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘কোভিডের তৃতীয় ডেউ ফের শুরু হয়েছে। ওমিক্রন বাড়ছে। এই অবস্থায় স্কুল, কলেজ খোলা থাকবে কিনা তা দেখতে হবে। মাধ্যমিকও রয়েছে। পরিস্থিতির উপর নাজর রাখতে হবে। সংক্রমণের সংখ্যা বাড়লে প্রয়োজনে আবার স্কুল, কলেজ বন্ধ করে দিতে হবে।’ তাঁর সাফ কথা, ‘বাচ্চাদের স্বাস্থের কথা আগে ভাবতে হবে। দেখতে হবে যাতে ওরা অসুস্থ না হয়ে পড়ে। পরিস্থিতির পর্যালোচনা করতে হবে।’

close