Kode Iklan atau kode lainnya

আইন ভঙ্গ করে প্রাইভেট টিউশনি করছেন স্কুলের শিক্ষকরা, তদন্তের নির্দেশ

নিউজ ডেস্ক: শিক্ষার অধিকার আইন অনুসারে স্কুলের শিক্ষকরা গৃহ শিক্ষকতার সঙ্গে যুক্ত হতে পারবেন না। সবার জন্য শিক্ষা ২০০৯ আইন অনুযায়ী কোনও স্কুল শিক্ষক, মাদ্রাসা শিক্ষক নিজেকে টিউশনে যুক্ত করতে পারবেন না। শিক্ষকরা যাতে প্রাইভেট টিউশন না করেন, তার জন্য এর আগেও নির্দেশিকা দিয়েছে রাজ্য সরকার। রাজ্যে প্রতিটি জেলায় নির্দেশিকা পাঠানো হয়েছে সরকারি ও সরকার পোষিত বিদ্যালয়, মাদ্রাসার শিক্ষক-শিক্ষিকারা কোনও ভাবেই টিউশন করতে পারবেন না। 

রাজ্যের নির্দেশিকা কার্যকর করতে উদ্যোগী হয়েছেন জেলা স্কুল পরিদর্শক নৃপেন কুমার সিংহ। এ বারে অন্যান্য বিদ্যালয় পরিদর্শকদের চিঠি দিয়ে শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধ করার পথে হাটলেন মুর্শিদাবাদের জেলা স্কুল পরিদর্শক।

মঙ্গলবার তিনি জেলার বিদ্যালয় পরিদর্শকদের চিঠি দিয়ে জানিয়েছেন, গৃহ শিক্ষকদের সংগঠনের তরফে অভিযোগ এসেছে জেলার কিছু প্রাথমিক শিক্ষক ও উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকেরা গৃহশিক্ষকর সঙ্গে যুক্ত আছেন। এই বিষয়ের তদন্ত করে দ্রুত রিপোর্ট জমা করার নির্দেশ দিয়েছেন। চিঠিতে পরিষ্কার ভাবে জেলা বিদ্যালয় পরিদর্শক জানিয়েছেন, কোনও প্রাথমিক শিক্ষক বা কোনো শিক্ষক টিউশন করতে পারবেন না।

মুর্শিদাবাদের জেলা বিদ্যালয় পরিদর্শক নৃপেন কুমার সিংহ বলেন, “কিছু শিক্ষক প্রাইভেট টিউশনি করছেন বলে আমাদের কাছে অভিযোগ এসেছে। ঘটনা খতিয়ে দেখার জন্য বিদ্যালয় পরিদর্শকদের নির্দেশ দেওয়া হয়েছে। রিপোর্ট পেলে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।”

অবশ্য মাস খানেক আগেই মুর্শিদাবাদের জেলা স্কুল পরিদর্শক জেলার সমস্ত বিদ্যালয় ও মাদ্রাসার প্রধান শিক্ষকদের চিঠি দিয়ে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছেন। তবে জেলা স্কুল পরিদর্শক তাঁর চিঠিতে পরিষ্কার উল্লেখ করেছেন, জেলায় বেশ কিছু শিক্ষক টিউশনের সঙ্গে যুক্ত রয়েছে বলে তাঁদের নজরে এসেছে। কোনও শিক্ষকের বিরুদ্ধে প্রাইভেট টিউশনের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে প্রমাণিত হলের, তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে ইঙ্গিত দিয়েছেন তিনি।

close