Kode Iklan atau kode lainnya

অবিলম্বে শিক্ষক-শিক্ষাকর্মীদের জন্য কোয়ারেন্টাইন লিভের নির্দেশিকা জারির দাবি

 

নিউজ ডেস্ক: একই যাত্রায় পৃথক ফল! করোনার আবহে রাজ্য সরকারি কর্মচারী ও সরকারি স্কুলের শিক্ষক-শিক্ষিকারা 'কোয়ারান্টিন লিভ' পেলেও সরকারি সাহায্যপ্রাপ্ত ও পোষিত স্কুলের শিক্ষক-শিক্ষাকর্মীদের ক্ষেত্রে সেই সুযোগ নেই। করোনা পরিস্থিতিতে এই বৈষম্য নিয়ে ফের সরব রাজ্যের সরকারি সাহায্যপ্রাপ্ত ও পোষিত স্কুলের শিক্ষক-শিক্ষাকর্মীরা।

উৎসবের মরশুমে কোভিড নিয়ন্ত্রণে বিধিনিষেধ শিথিল ও সাধারণ মানুষের স্বাস্থ্যবিধি মানায় উদাসীনতার ফলে করোনার গ্রাফ ফের ঊর্ধ্বমুখী। সেই সঙ্গে স্কুল পড়ুয়াদের নির্ধারিত ভ্যাকসিন দেশে এখনও অমিল। ফলে কোনও শিক্ষক, শিক্ষিকা ও শিক্ষাকর্মী নিজে অথবা পরিবারের কেউ এই রোগে আক্রান্ত হলে 'কোয়ারান্টিন লিভ' না-পাওয়ার কারণে সমস্যার সম্মুখীন হবেন।

সরকারি কর্মচারী অথবা তাঁদের পরিবারের কেউ করোনা সংক্রমিত হলে সেই সরকারি কর্মচারী 'কোয়ারান্টিন লিভ' পাবেন বলে রাজ্য সরকারের নির্দেশিকা রয়েছে। যে সুবিধা হিন্দু, হেয়ার, সংস্কৃত বা বালিগঞ্জ গভর্নমেন্ট স্কুলের মতো রাজ্যের বিভিন্ন জেলায় ছড়িয়ে থাকা ৩৯টি সরকারি স্কুলের শিক্ষক-কর্মীরাও পাচ্ছেন। কিন্তু সাধারণ বিদ্যালয় ও মাদ্রাসা-সহ অন্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মীদের জন্যে এ ধরনের কোনও নির্দেশিকা এখনও নেই।

এই নিয়ে শিক্ষক-শিক্ষাকর্মী-শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের রাজ্য সম্পাদক কিংকর অধিকারী বলেন, “বারবার দাবি জানানো সত্ত্বেও আজ পর্যন্ত শিক্ষক শিক্ষাকর্মীদের জন্য কোয়ারেন্টাইন লিভের নির্দেশিকা জারি হল না। যারা এই ধরনের রোগে আক্রান্ত হচ্ছেন তাঁদের ছুটির কি হবে সে ব্যাপারে কোনো স্পষ্ট নির্দেশিকা নেই। আমরা আগেও দাবি জানিয়েছি আবার জানাচ্ছি কভিড উপসর্গের জন্য কোয়ারেন্টাইন লিভ দেওয়ার নির্দেশিকা জারি করুক শিক্ষা দপ্তর। সরকারি কর্মচারীদের ক্ষেত্রে এই নির্দেশিকা জারি করা হলেও শিক্ষক শিক্ষাকর্মীদের ক্ষেত্রে স্পষ্ট করে তা বলা হচ্ছে না কেন?”

close