Kode Iklan atau kode lainnya

শিক্ষামন্ত্রীর বার্তার পরে আশার আলো দেখছেন কলেজে নিয়োগ না পাওয়া মেধা তালিকাভুক্ত অসহায় চাকরি প্রার্থীরা

 

নিউজ ডেস্ক: COVID-19 পরিস্থিতিতে রাজ্য সরকার ২০১৮ কলেজ সার্ভিস কমিশনের  মেধা তালিকার (Advt.1/2018) মেয়াদ যে বৃদ্ধি করেছিল, তা  সকল বিষয়ের জন্য সমানভাবে বাড়ানো হয়নি। কিছু বিষয়কে (গণিত, সংস্কৃত, পদার্থবিদ্যা, বাংলা, ভূগোল) বর্ধিত সময় থেকে সম্পূর্ণরূপে বঞ্চিত  করা হয়েছিল। অথচ এই সমস্ত বিষয়ের চাকরি প্রার্থীরাও সমানভাবে বঞ্চিত হয়েছিল করোনার জন্য। অভিযোগ, বর্ধিত সময় তো দূরের কথা এইসকল বিষয় তাদের জন্য নির্দিষ্ট ১ বছর সময়ও পায়নি রি-কাউনসিলিং-এর জন্য।

তাছাড়াও কিছু কিছু বিষয়ের ক্ষেত্রে কলেজ সার্ভিস কমিশন মেধা তালিকাভুক্ত (Advt.1/2018)  প্রায় সকল প্রার্থীকে নিয়োগ দিয়েছে ঘোষিত পদের বাইরে গিয়ে  (ইতিহাস, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান)। কিন্তু ভূগোল, সংস্কৃত, বাংলা সহ অন্যান্য কিছু বিষয়ে সামান্য কিছুজন মেধা তালিকাভুক্ত প্রার্থীর নিয়োগ এখনও দেওয়া হয়নি। 

২০১৮ থেকে পশ্চিমবঙ্গের কলেজগুলিতে UGC-র নিয়ম মেনে CBCS (Credit Based Choice System) পদ্ধতিতে পড়াশোনা শুরু হয়েছে বলে পশ্চিমবঙ্গ উচ্চশিক্ষা দপ্তর CBCS পদ্ধতি মেনে কলেজগুলিতে বহু সংখ্যক (প্রতিটা বিভাগে ৪-৬ জন) স্থায়ী অধ্যাপক নিয়োগ করার যে বিজ্ঞপ্তি (No. 1199-Edn (CS)/10M-62/2001, Date 27/09/2018) দিয়েছিল তা এখনও বাস্তবায়িত হয়নি। ২২ অক্টোবর, ২০১৯ ইউজিসি ভারতের সব কলেজ, বিশ্ববিদ্যালয়ে ৬ মাসের মধ্যে সমস্ত শূন্য পদে স্থায়ী পদে অধ্যাপক নিয়োগের  নির্দেশ (D.O. No. 1-14/2019(CPP-II) দিলেও আজও পশ্চিমবঙ্গের বহু কলেজের বহু বিভাগ রয়েছে যেখানে একজনও স্থায়ী অধ্যাপক নেই (৬৫-৭০%)। একজন বা দুজন অধ্যাপক অধিকাংশ কলেজে পড়াচ্ছেন। এই মুহূর্তে পশ্চিমবঙ্গের ৪৫২ টি সরকারি অনুদানপ্রাপ্ত কলেজে স্থায়ী অধ্যাপকের শূন্য পদের সংখ্যা প্রায় ৩০,০০০। 

এই অবস্থায় মেধা তালিকাভুক্ত একজন চাকরি প্রার্থী বলেন, “আশা রাখি আমাদের সামান্য কিছুজন মেধা তালিকাভুক্ত প্রার্থীদের যোগ্যতা ও মেধার ভিত্তিতে নিয়োগ দেওয়াতে বদ্ধপরিকর  -- মাননীয়া মুখ্যমন্ত্রী এবং মাননীয় শিক্ষামন্ত্রী বঞ্চিত করবেন না। আমরা বিশ্বাস করি মাননীয়া মুখ্যমন্ত্রী এবং মাননীয় শিক্ষামন্ত্রী ২০১৮ কলেজ সার্ভিস কমিশনের বিষয়ে যথাযথ তথ্য সংশ্লিষ্ট দপ্তর থেকে নেবেন এবং ২০১৮ কলেজ সার্ভিসের মেধা তালিকাভুক্তরা যারা বঞ্চিত হয়েছেন তাদের প্রতি সমবিচার করে তাদের মেধা তালিকার মেয়াদ বৃদ্ধি করে যোগ্য ও যোগ্যতার পরীক্ষায় উত্তীর্ণ সকল প্রার্থীদের নিয়োগের ব্যবস্থা করবেন।”

প্রসঙ্গত উল্লেখ্য, কলেজ সার্ভিস কমিশনের ক্ষেত্রে গতকাল শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, কলেজে সহকারী অধ্যাপক নিয়োগ সংক্রান্ত সংক্রান্ত একটি নোটিস খুব তাড়াতাড়ি দেওয়া হবে। পাশাপাশি, জানুয়ারি থেকেই পরবর্তী নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। 

close