Kode Iklan atau kode lainnya

ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ের মুখে উত্তরাখণ্ড, মৃত্যু অন্তত ৫২ জনের, নিখোঁজ বহু

 

নিউজ ডেস্ক: আবারও ভয়াবহ বিপর্যয়ের মুখে উত্তরাখণ্ড। বৃষ্টি-প্লাবন-ধসে একেবারে বিপর্যস্ত দেবভূমি। পুরোপুরি বিধ্বস্ত নৈনিতাল, বিচ্ছিন্ন আলমোরা, রানিখেত। ভয়াবহ এই প্রাকৃতিক দুর্যোগে এখনও পর্যন্ত ৫২ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন বহু। শয়ে শয়ে পর্যটক আটকে পড়েছেন।  

প্রশাসনের তরফে জানানো হয়েছে, এখনও পর্যন্ত উধম সিংহ নগর ও নৈনিতাল থেকে আটকে পড়া ১৩০০ মানুষকে উদ্ধার করেছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। উত্তরকাশী, চামোলি, দেহরাদূন, পিথোরাগড়, হরিদ্বারে ত্রাণ ও উদ্ধার কাজ চলছে জোরকদমে। 

মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামি জানিয়েছেন, দুর্যোগে রাজ্যে ‘ভয়ঙ্কর ক্ষতি’ হয়েছে এবং যা স্বাভাবিক হতে বহু দিন সময় লাগবে।

উত্তরাখণ্ডের বৃষ্টি বিপর্যয়ে এত মানুষের দুর্গতির পেছনে দায় কার এনিয়েই শুরু হয়েছে তীব্র চাপানউতোর। ৫২ জনের মৃত্যুর জন্য সরকারকে কাঠগড়়ায় তুলেছেন কংগ্রেস নেতৃত্ব। কংগ্রেসের দাবি আবহাওয়া দফতরে পূর্বভাস সত্ত্বেও সরকার কোনও আগাম ব্যবস্থা নেয়নি। যার ফল ভুগতে হয়েছে সাধারণ মানুষকে। 

আম আদমি পার্টির রাজ্য মুখপাত্র সঞ্জয় ভাট জানিয়েছেন, আমরা সরকারকে প্রশ্ন করতে চাই, যখন সরকার আগাম পরিস্থিতি কী হতে পারে সেটা জেনেছিল তারপরেও কেন এত মানুষের প্রাণ গেল? কে এত মৃত্যুর দায় নেবে? ২০১৩ সালে কেদারনাথের ঘটনার পরেও সরকার শিক্ষা নেয়নি।

যদিও বিজেপির রাজ্য সভাপতি মদন কৌশিক বলেন, এখন রাজনীতি করার সময় নয়। এখন ওই দুই পার্টির সহযোগিতার হাত বাড়ানো দরকার। তা না করে তারা রাজনীতি করতেই ব্যস্ত।

close