Kode Iklan atau kode lainnya

6 মাসের মধ্যে স্কুলগুলিতে স্পেশাল শিক্ষক নিয়োগ করতে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

 

নিউজ ডেস্ক: সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিয়েছে যে কেন্দ্রকে অবিলম্বে বিদ্যালয়ে প্রতিবন্ধী শিশুদের (দিব্যাঙ্গ ব্যক্তি) জন্য বিশেষ শিক্ষকের শিক্ষক-ছাত্র অনুপাতের নিয়মগুলি কার্যকর করতে হবে। এর সাথে, সুপ্রিম কোর্ট বিশেষ শিক্ষকদের জন্য পৃথক নিয়ম বাস্তবায়নের নির্দেশ দিয়েছে যারা একাই সারা দেশে সাধারণ বিদ্যালয়ে বিশেষ প্রয়োজনযুক্ত শিশুদের (CWSN) শিক্ষা ও প্রশিক্ষণ প্রদান করে। 

বিশেষ প্রয়োজন বা অক্ষমতায় ভুগছেন এমন শিশুদের অধিকার রক্ষার জন্য একটি গুরুত্বপূর্ণ রায়ে (CwSN), সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার কেন্দ্রকে নির্দেশ দিয়েছে যে বিশেষ স্কুলগুলির জন্য ছাত্র-শিক্ষক অনুপাতের নিয়ম এবং মান এবং বিশেষ শিক্ষকদের জন্য আলাদা নিয়মগুলি অবিলম্বে মেনে চলতে। শীর্ষ আদালত জোর দিয়েছে যে বিশেষ প্রয়োজন/CwSN সহ শিশুদের জন্য শুধুমাত্র 28,535 বিশেষ শিক্ষক রয়েছে। ফলে রাজ্য সরকারগুলিকে দ্রুত নিয়োগ প্রক্রিয়া শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে। 

বিচারপতি এ.এম এর নেতৃত্বাধীন বেঞ্চ- খানউইলকর এবং বিচারপতি দীনেশ মহেশ্বরী এবং সি.টি. রবিকুমার উল্লেখ করেছেন যে পুনর্বাসন পেশাদার (rehabilitation professionals) বা বিশেষ শিক্ষকের (special teachers ) অভাব রয়েছে যারা একমাত্র দিব্যাঙ্গ ব্যক্তি (CwSN)-কে শিক্ষা ও প্রশিক্ষণ দিতে পারে - এই তথ্য সংশ্লিষ্ট কাউন্সিল দ্বারা স্বীকৃত এবং নিবন্ধিত। আমাদের 

বেঞ্চ তার 100-পৃষ্ঠার রায়ে উল্লেখ করেছে যে- ইউনিফাইড ডিস্ট্রিক্ট ইনফরমেশন ফর এডুকেশনের সাথে উপলব্ধ ডেটা অনুসারে, দেশে 22.5 লক্ষ CwSN রয়েছে। এছাড়াও, সাধারণ শিশুদের শেখানাের

পাশাপাশি শুধুমাত্র 4.33 লক্ষ সাধারণ শিক্ষককে cwSN শেখানাের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছে এবং শুধুমাত্র 28,535 জন বিশেষ শিক্ষক বিশেষ চাহিদা/CvwSN শিশুদের জন্য উপলব্ধ।" 

এই বিষয়ে বেশ কয়েকটি নির্দেশনা পাস করে, বেঞ্চ রাজ্যগুলিকে "নিয়মিত ভিত্তিতে নিয়োগের জন্য পুনর্বাসন পেশাদার/বিশেষ শিক্ষকদের জন্য তৈরি করা পদগুলির জন্য শূন্যপদ পূরণের জন্য নিয়োগ প্রক্রিয়া শুরু করার" নির্দেশ দেয়। এই নিয়োগ প্রক্রিয়া, "এই আদেশের তারিখ থেকে ছয় মাসের মধ্যে বা 2022-2023 শিক্ষাবর্ষ শুরু হওয়ার আগে, যেটি আগে হবে তা সম্পন্ন করতে হবে।" 

শীর্ষ আদালত কেন্দ্রকে অবিলম্বে বিশেষ স্কুলগুলির জন্য ছাত্র-শিক্ষক অনুপাতের নিয়ম এবং মান এবং বিশেষ শিক্ষকদের জন্য পৃথক নিয়মগুলি পালন করার নির্দেশ দিয়েছে। 

সুপ্রিম কোর্ট বলেছে যে এই বিষয়ে একটি সরকারী কর্তৃপক্ষ গঠিত না হওয়া পর্যন্ত, রাজধানী দিল্লির এলাকার প্রতিবন্ধীদের জন্য 2019 সালে রাজ্য কমিশনার দ্বারা প্রস্তাবিত নিয়মগুলি কার্যকর করা উচিত।  2019 সালের পরামর্শ অনুযায়ী, প্রতিবন্ধী শিশুদের জন্য বিশেষ শিক্ষক নিয়োগে ছাত্র-শিক্ষক অনুপাত 8:1 রাখতে বলা হয়েছিল।

2011 সালের তথ্য অনুযায়ী, দেশে প্রতিবন্ধী ব্যক্তিদের জনসংখ্যা দেশের মোট জনসংখ্যার 2.21 শতাংশ।  বর্তমানে কাউন্সিলে নিবন্ধিত বিশেষ শিক্ষকের সংখ্যা 1,20,781 জন।  তথ্য অনুযায়ী, সারা দেশে বিশেষ প্রয়োজনযুক্ত শিশুদের (CWSN) সংখ্যা 22.5 লাখের কাছাকাছি।


close