Kode Iklan atau kode lainnya

সকাল ৯:৩০টা থেকে বিদ্যালয় চালু কোন যুক্তিতে? সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি শিক্ষকদের

নিউজ ডেস্ক: স্কুল খোলার বিষয়ে আগেই একটি নির্দেশিকা প্রকাশ করেছিল রাজ্য সরকার।  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ মতো, ১৬ নভেম্বর থেকে খুলছে রাজ্যের সমস্ত স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়। আবারও সশরীরে স্কুলে যেতে পারবে ছাত্র-ছাত্রীরা। পড়ুয়া জীবনে ফিরবে, ক্লাসরুম, ব্ল্যাকবোর্ড!

যদিও করোনার ভ্রুকুটি পুরোপুরি কাটেনি। ফলে কোভিড-আবহে ক্লাস শুরুর জন্য নতুন বিধিপ্রকাশ করল মধ্য শিক্ষা পর্ষদ।  ক্লাস শুরুর আধঘণ্টা আগে আসতে হবে পড়ুয়াদের। নবম ও একাদশের পড়ুয়াদের সকাল ৯.৩০টার মধ্যে স্কুলে আসতে হবে। দশম ও দ্বাদশের পড়ুয়াদের সকাল ১০.৩০টার মধ্যে স্কুলে আসতে হবে।  নবম ও একাদশ শ্রেণির ক্লাস হবে সকাল ১০ থেকে দুপুর ৩.৩০। দশম ও দ্বাদশের ক্লাস সকাল ১১ থেকে বিকেল ৪.৩০ পর্যন্ত।

স্কুলের স্বাভাবিক পঠন-পাঠন চালু করতে রাজ্যের উদ্যোগকে স্বাগত জানালেও মাত্র চারটি ক্লাসের জন্য সকাল ৯:৩০ টা থেকে বিদ্যালয় চালু নিয়ে অসন্তোষ প্রকাশ করছেন শিক্ষকরা।   

এই বিষয়ে শিক্ষক-শিক্ষাকর্মী-শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের রাজ্য সম্পাদক কিংকর অধিকারী বলেন, “মাত্র চারটি ক্লাসের পঠন-পাঠন শুরু হচ্ছে, অথচ সকাল ৯:৩০ টা থেকে বিদ্যালয় চালু কোন যুক্তিতে? পূর্বের নিয়মেই বিদ্যালয় শুরু হোক। বহু শিক্ষক-শিক্ষিকাকে দূর-দূরান্ত থেকে আসতে হয় এছাড়া ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রেও সমস্যা হবে। এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানাচ্ছি।”

উল্লেখ্য, কোভিড-আবহে ক্লাস শুরুর জন্য বিধিপ্রকাশ করে বিজ্ঞপ্তি জারি করেছে মধ্যশিক্ষা পর্ষদ। নির্দেশিকায় বলা হয়েছে, ক্লাস শুরুর আধঘণ্টা আগে আসতে হবে পড়ুয়াদের। নবম ও একাদশ শ্রেণির ক্লাস হবে সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ৩টে পর্যন্ত। দশম ও দ্বাদশের ক্লাস সকাল ১১টা থেকে বিকেল সাড়ে ৪টে পর্যন্ত চলবে। প্র্যাকটিক্যাল ক্লাসও শুরু হবে ১৬ নভেম্বর থেকে। বিজ্ঞপ্তি প্রকাশ করে জানাল মধ্যশিক্ষা পর্ষদ। 

close