Kode Iklan atau kode lainnya

৪ বছরেই গ্র্যাজুয়েশন ও বিএড কোর্স শেষ হবে, ভালো খবর শিক্ষক হতে চাওয়া প্রার্থীদের জন্য

নিউজ ডেস্ক: কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক চার বছরের ইন্টিগ্রেটেড বিএ বিএড, বিএসসি বিএড এবং বিকম বিএড কোর্স চালু করেছে।  শিক্ষা মন্ত্রণালয় এই ইন্টিগ্রেটেড টিচার এডুকেশন প্রোগ্রাম (ITEP) বিজ্ঞপ্তি দিয়েছে।  বর্তমানে, এই চার বছর মেয়াদী ইন্টিগ্রেটেড বিএড কোর্স শুধুমাত্র নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানে শুরু হবে।  কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের মতে, চার বছরের ইন্টিগ্রেটেড বিএ বিএড, বিএসসি বিএড এবং বিকম বিএড কোর্সগুলি বর্তমানে সারা দেশে প্রায় 50টি নির্বাচিত বহু-বিভাগীয় প্রতিষ্ঠানে একটি পাইলট মোডে অফার করা হবে। এর পর সমস্ত প্রতিষ্ঠানেই এটি চালু হবে। এই ইন্টিগ্রেটেড B.Ed কোর্স করার ফলে পড়ুয়াদের এক বছরের সময় বেঁচে যাবে। এটি উপযুক্ত শিক্ষক তৈরি করবে বলে মনে করছেন কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।

চার বছর মেয়াদী আইটিইপি 2022-23 শিক্ষাবর্ষ থেকে শুরু হবে।  ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) দ্বারা ন্যাশনাল কমন এন্ট্রান্স টেস্ট (এনসিইটি) এর মাধ্যমে এই কোর্সে ভর্তি করা হবে।  কোর্সটি মাল্টিডিসিপ্লিনারি প্রতিষ্ঠানগুলি দ্বারা অফার করা হবে এবং স্কুল শিক্ষকদের জন্য ন্যূনতম ডিগ্রি যোগ্যতা হয়ে উঠবে।  মন্ত্রকের মতে, এই সমন্বিত কোর্সটি শিক্ষার্থীদের জন্য অনেক উপকারী হবে কারণ তারা বর্তমান বিএড কোর্সের জন্য প্রয়োজনীয় পাঁচ বছরের পরিবর্তে চার বছরে এটি সম্পূর্ণ করতে সক্ষম হবে, যার ফলে তাদের এক বছর সাশ্রয় হবে।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেন, শিক্ষক শিক্ষায় এক নতুন যুগের সূচনা হয়েছে।  NEP এর সাথে সঙ্গতি রেখে NCTE দ্বারা শুরু করা 4-বছরের আইটিইপি শিক্ষকদের একটি নতুন প্রজন্মের বিকাশে সহায়তা করবে।  এটি আমাদের যুব সমাজকে ভবিষ্যতের জন্য প্রস্তুত করতে এবং আমাদের দেশকে স্বনির্ভর করতে একটি বড় ভূমিকা পালন করবে।

ধর্মেন্দ্র প্রধান বলেছেন যে ভবিষ্যতের শিক্ষকরা যারা ভারতীয় মূল্যবোধ ও ঐতিহ্যের উপর ভিত্তি করে এবং 21 শতকের বৈশ্বিক মানদণ্ডের প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে আইটিইপি পাস করে, তারা শিক্ষার্থীদের ভবিষ্যত গঠনে সহায়ক হবে।  শিক্ষা মন্ত্রণালয়ের মতে এটি একটি দ্বৈত প্রধান যৌগিক স্নাতক ডিগ্রি।  এটি জাতীয় শিক্ষা নীতি 2020 এর অধীনে শিক্ষক শিক্ষা সম্পর্কিত প্রধান বিধানগুলির মধ্যে একটি।

নতুন জাতীয় শিক্ষানীতির ওপর নির্ভর করে কেন্দ্রীয় শিক্ষা দপ্তর দেশের শিক্ষকতার যোগ্যতার পরিকাঠামো ঢেলে সাজানোর পরিকল্পনা নিয়েছে। এবার থেকে শিক্ষকতার জন্য আলাদাভাবে BA/ B.SC/ B. COM ডিগ্রির কোন দরকার হবে না। যেসব পড়ুয়ারা শিক্ষকতা করতে চান তাঁরা একটিমাত্র কোর্সের মাধ্যমে গ্র্যাজুয়েশন ও বি.এড কোর্স শেষ করতে পারবেন। 

পড়ুয়ারা এই চার বছরের ইন্টিগ্রেটেড বি.এড কোর্সটি সম্পন্ন করবে তাদের একসঙ্গে BA.B.Ed/ B.Sc.B.Ed/ B.Com.B.Ed ডিগ্রী প্রদান করা হবে। যার মাধ্যমে সংশ্লিষ্ট ছাত্র- ছাত্রীরা নিজেদের বিষয়ের পড়াশোনার পাশাপাশি উপযুক্তভাবে এডুকেশন ডিগ্রী অর্জন করতে পারবে। জানা গেছে, 2022-23 শিক্ষাবর্ষ থেকে এই নতুন ইন্টিগ্রেটেড বি.এড কোর্স চালু হবে। আগামী দিনে এই ডিগ্রীই শিক্ষকতার উপযুক্ত হিসেবে ধরা হবে। 

close