Kode Iklan atau kode lainnya

Police Constable Cut-Off: কেমন হতে পারে পুলিশের কনস্টেবল নিয়োগ পরীক্ষার কাট-অফ মার্কস? জানুন

 

নিউজ ডেস্ক: গত ২৬ সেপ্টেম্বর রবিবার, রাজ্যজুড়ে পুলিশের কনস্টেবল নিয়োগের প্রিলিমিনারি পরীক্ষা হল।  প্রিলিমিনারি পরীক্ষার (Preliminary) পর মেইনস (Mains) ও তারপর ফিজিক্যাল এলিজিবিলিটি টেস্ট (PET), এই তিন ধাপে নিয়োগ পুলিশে হবে। প্রিলিমিনারি পরীক্ষা দুপুর ১২ টা থেকে ১টা পর্যন্ত পরীক্ষা চলে। 

রাজ্য পুলিশের কনস্টেবল পদে মোট আবেদনকারীর সংখ্যা প্রায় ৯ লক্ষ ২০ হাজার। যেখানে শূন্যপদের সংখ্যা ৮৬৩২। হিসাব করলে দেখা যাবে, প্রতিটি পদের জন্য আবেদন করেছেন প্রায় ১০৭ জনের কাছাকাছি। আজ রাজ্যের ২২৭৬টি কেন্দ্রে এই পরীক্ষা নেওয়া হল। পুরুষ এবং মহিলা, দুই পদেই কনস্টেবল নিয়োগ হবে। আবেদনকারীদের মধ্যে অনেক উচ্চশিক্ষিতও আছেন বলে জানা গেছে।

কেমন হতে পারে পুলিশের কনস্টেবল নিয়োগের জন্য লিখিত পরীক্ষার কাট-অফ (Police Constable Expected Cut-Off)? আসুন আমরা জেনে নিই। আপনি যদি ডব্লিউবি কনস্টেবল পরীক্ষা দিয়ে থাকেন তাহলে কাট-অফ মার্কস আপনার জন্য প্রয়োজনীয়।  ডব্লিউবি পুলিশ কনস্টেবলের জন্য কাট-অফ মার্কস পুরুষ এবং মহিলাদের জন্য আলাদা এবং শ্রেণীভিত্তিক প্রার্থীদেরও আলাদা। 

আনুমানিক কাট-অফ মার্কগুলি (Police Constable Expected Cut-Off) নিম্নরূপ-

 সাধারণ বিভাগের জন্য, পুরুষদের জন্য প্রত্যাশিত কাট-অফ নম্বর 32-37 এবং মহিলাদের জন্য 28-33।

 অন্যান্য অনগ্রসর শ্রেণীর জন্য-A, পুরুষদের জন্য প্রত্যাশিত কাট-অফ নম্বর 32-35 এবং মহিলাদের জন্য 25-30।

 অন্যান্য অনগ্রসর শ্রেণীর জন্য-B, পুরুষদের জন্য প্রত্যাশিত কাট-অফ নম্বর 28-33 এবং মহিলাদের জন্য 22-27।

 তফসিলি বর্গের জন্য, পুরুষদের জন্য প্রত্যাশিত কাট-অফ নম্বর 25-30 এবং মহিলাদের জন্য 20-25।

 তফসিলি উপজাতি বিভাগের জন্য, প্রত্যাশিত কাট-অফ নম্বর 23-28 এবং মহিলাদের জন্য 18-23।

সাধারণত ফলাফল প্রকাশেরদিন কাট-অফ মার্কস (Police Constable Cut-Off) প্রকাশ করা হয়।  প্রার্থীরা অফিসিয়াল ওয়েবসাইটে এটি পরীক্ষা করতে পারবেন। বাছাই রাউন্ডে যোগ্যতা অর্জনের জন্য একজন প্রার্থীর ন্যূনতম নম্বর কাট-অফের উপরে পেতে হয়। 

close