Kode Iklan atau kode lainnya

‘উৎসশ্রী’-তে আবেদন পড়ে থাকলেই নেওয়া হবে কড়া পদক্ষেপ! আধিকারিকদের কড়া বার্তা দিলেন শিক্ষামন্ত্রী

নিউজ ডেস্ক: দূরের স্কুলে চাকরি হলে অনেক ক্ষেত্রেই নানা রকম সমস্যায় পড়তে হয় শিক্ষক-শিক্ষিকাদের। তাঁদের কথা চিন্তা করেই বদলির ক্ষেত্রে ‘উৎসশ্রী’ পোর্টাল চালু করে রাজ্য। এই প্রকল্পের স্বয়ং ঘোষণা দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পোর্টালটি চালু হওয়ার সঙ্গে সঙ্গে শিক্ষকদের মধ্যে ব্যাপক সাড়া পড়ে যায়। 

মঙ্গলবার স্কুল শিক্ষা দফতরের আধিকারিক প্রত্যেকটি জেলার স্কুল বিদ্যালয় পরিদর্শক সহ জেলার আধিকারিকদের নিয়ে ভার্চুয়ালি বৈঠকে বসেন শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু। সেই বৈঠকে আধিকারিকদের উদ্দেশ্যে কড়া বার্তা দেন শিক্ষামন্ত্রী। উৎসশ্রীর কোনও আবেদন পড়ে থাকলেই আধিকারিকদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে। এমনকি শোকজ পর্যন্ত করা হবে। কয়েকটি জেলায় দীর্ঘদিন ধরে কেন শিক্ষকদের বদলির আবেদন পড়ে রয়েছে তা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন শিক্ষামন্ত্রী। 

উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, দক্ষিণ দিনাজপুর, জেলাগুলিতে উৎসশ্রীর আবেদন ছাড়তে দেরি করা হচ্ছে বলে অভিযোগ শিক্ষকদের। এই বিষয় নিয়ে জেলার আধিকারিকরা শিক্ষামন্ত্রীর প্রশ্নের মুখে পড়েন। আগামী ২৪ অক্টোবর উৎসশ্রী নিয়ে রিভিউ বৈঠক করা হবে। সেখানেও যদি দেখা যায় অভিযোগ আসছে তাহলে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলেও শিক্ষা মন্ত্রী এ দিনের বৈঠকে জানিয়েছেন বলে বলে জানা গেছে।

ইতিমধ্যেই ২০ হাজারেরও বেশি উৎসশ্রীর মাধ্যমে শিক্ষকদের বদলির আবেদন মঞ্জুর হয়েছে। কিন্তু কোনওভাবেই কোনও আবেদন যাতে দীর্ঘদিন না পড়ে থাকে তা নিশ্চিত করতে হবে আধিকারিকদের এই দিনের বৈঠকে এমনটাই নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী। 

শিক্ষকদের বদলির জেরে যে স্কুল থেকে শিক্ষকরা বদলি হয়ে আসছেন সেই স্কুলে পাশে স্কুল থেকে প্রাথমিকভাবে শিক্ষক-শিক্ষিকারা পড়াতে আসবেন। বদলির পর স্কুলগুলিতে যাতে শূন্যপদ দীর্ঘদিন ধরে না পড়ে থাকে সে বিষয়ে আধিকারিকদের নিশ্চিত করতে বলেন শিক্ষা মন্ত্রী।  স্কুলগুলিতে যে শূন্যতা তৈরি হচ্ছে তা অবিলম্বে জেলা স্কুল বিদ্যালয় পরিদর্শক স্কুল শিক্ষা কমিশনারকে দ্রুত পাঠিয়ে এসএসসির মাধ্যমে তা নিয়োগ করার কথা এদিনের বৈঠকে জানান শিক্ষামন্ত্রী।

close