Kode Iklan atau kode lainnya

ফের বাড়ল পেট্রোল-ডিজেলের দাম! রেকর্ড দাম বৃদ্ধিতে মাথায় হাত আমজনতার

নিউজ ডেস্ক: আজও তেলের দাম বাড়ল। এই নিয়ে টানা চারদিন বাড়ল ডিজেলের মূল্য। দেশে পেট্রোল ও ডিজেলের দাম রেকর্ড উচ্চতায় পৌঁছালো। 

গোটা দেশে পেট্রল প্রতি লিটারে ২৫ পয়সা বেড়েছে।  যদিও ডিজেলের দাম লিটার প্রতি লিটারে ৩১ পয়সা বেড়েছে।  রাষ্ট্রায়ত্ত তেল সংস্থার ওয়েবসাইটে প্রাপ্ত তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার কলকাতায় (Kolkata) লিটারপ্রতি পেট্রলের দাম বেড়ে দাঁড়িয়েছে ১০২ টাকা ১৭ পয়সা। অন্যদিকে ডিজেলের দাম লিটার পিছু ৯২.৯৭ পয়সা। রাজধানী দিল্লিতে (Delhi) এক লিটার পেট্রলের মূল্য ১০১ টাকা ৬৪ পয়সা। পাশাপাশি ডিজেলের মূল্য লিটারপিছু ৮৯.৮৭ টাকা। দেশের বাণিজ্যনগরী মুম্বইয়ে (Mumbai) মহানগরগুলির মধ্যে সবার আগে ১০০ টাকা পেরিয়েছিল পেট্রলের মূল্য। বৃহস্পতিবার সেখানে এক লিটার পেট্রল বিকোচ্ছে ১০৭ টাকা ৭১ পয়সায়। এক লিটার ডিজেলের দাম ৯৭ টাকা ৫২ পয়সা।

দিল্লি, মুম্বাই, কলকাতা এবং চেন্নাই মহানগরীতে পেট্রোল এবং ডিজেলের দাম নিম্নরূপ:

শহরের নাম পেট্রল    ডিজেল

 দিল্লি    101.64        89.87

 মুম্বাই    107.71       97.52

 কলকাতা   102.17  92.97

 চেন্নাই    99.40      94.48

দেশজুড়ে গত 5 দিনে ডিজেলের দাম চার বার বেড়েছে। 24 সেপ্টেম্বর প্রতি লিটার 20 পয়সা এবং 26 এবং 27 সেপ্টেম্বর 25 পয়সা দাম বেড়েছে।  গতকাল, প্রতি লিটারে দাম বেড়েছে 25 পয়সা।  এইভাবে, সেপ্টেম্বর মাসে এ পর্যন্ত ডিজেল প্রতি লিটারে প্রায় 1 টাকা 30 পয়সা বেড়েছে।

বৈদেশিক মুদ্রার হার এবং আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বিবেচনা করে দেশে প্রতিদিন সকাল 6টায় নতুন জ্বালানি তেলের দাম প্রকাশ করা হয়। 

এরআগে চলতি বছরের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের পর থেকেই লাগাতার বাড়া শুরু করে পেট্রল ডিজেলের দাম। এই মুহূর্তে জ্বালানির দাম সর্বকালের সর্বোচ্চ। কেন্দ্র দাবি করছে, করোনার জেরে আন্তর্জাতিক বাজারে অস্থিরতার জন্য ভারতের বাজারে জ্বালানি তেলের দাম বাড়াতে হচ্ছে। যদি, এই মুহূর্তে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম স্থিতিশীল। তাতেও স্বস্তি পাচ্ছে না আম আদমি। কেন্দ্রের মোদি সরকার দাম বৃদ্ধিতে নির্বিকার! 

close