Kode Iklan atau kode lainnya

মিড ডে মিল-এর 'পিএম পোষণ' নামকরণ কেন করা হল? প্রশ্ন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর

 

নিউজ ডেস্ক: এবার মিড ডে মিল প্রকল্পের প্রকৃতি এবং নিয়ম পরিবর্তন করার সিদ্ধান্ত নিল মোদী সরকার। বুধবার অনুষ্ঠিত কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠকে এই পরিবর্তনগুলি অনুমোদিত হয়েছে। প্রকল্পটির সম্প্রসারণের সময়, মন্ত্রীসভা এর নাম প্রধানমন্ত্রী পোষণ শক্তি নির্মাণ স্কিম করার সিদ্ধান্ত নিয়েছে। 

সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, আগামী পাঁচ বছর অর্থাৎ ২০২১-২২ থেকে ২০২৫-২৬ পর্যন্ত চলবে এই প্রকল্পটি। এর জন্য কেন্দ্র খরচ করবে ৫৪,০৬১.৭৩ কোটি টাকা। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি খরচ করবে ৩১,৭৩৩.১৭ কোটি টাকা। এছাড়া আরও ৪৫ হাজার কোটি টাকা খাবার কিনতে পৃথকভাব খরচ করবে কেন্দ্রীয় সরকার। যার ফলে পুরো প্রকল্পটির বাজেট দাঁড়াবে ১,৩০,৭৯৪.৯০ কোটি টাকা।

আগেই গোটা দেশে চালু রয়েছে মিড-ডে মিল প্রকল্প। অনুরাগ ঠাকুর জানিয়েছেন, এই প্রকল্পের পাশাপাশি মিড-ডে মিলও চালু থাকবে। 

১৯৯৫ সলের ১৫ অগস্ট থেকে চালু রয়েছে কেন্দ্রের মিড-ডে মিল প্রকল্প। সেই প্রকল্পেরই মোড়ক বদল করে বুধবার ‘পিএম-পোষণ অভিযান’ ঘোষণা করল নরেন্দ্র মোদীর সরকার।

প্রকল্পে রাজ্যগুলি খরচ করলেও 'পিএম পোষণ' নামকরণ কেন করা হল? প্রশ্ন তুলেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি লিখেছেন,''কেন্দ্রীয় সরকার মিড ডে মিল প্রকল্পের নাম বদলে করেছে পিএম পোষণ। এই প্রকল্পে নতুন কিছু নেই। ব্যয়ভার ৬০-৪০ হারে বহন করবে কেন্দ্র ও রাজ্য। তাহলে কেন নতুন নাম? প্রতিটি প্রকল্পে প্রধানমন্ত্রীর নাম যোগ করার তাগিদে? আমরা প্রতিবাদ করছি।'' 

close