Kode Iklan atau kode lainnya

পুজোর আগেই মহিলাদের হাতে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের টাকা! বরাদ্দ হল অর্থ

নিউজ ডেস্ক: লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প ঘােষণা করার সময় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি চেয়েছিলেন পুজোর আগেই যেন বাড়ির মহিলাদের হাতে এই টাকা পৌঁছে যায়। সেই মতাে এই উদ্যোগ নিয়েছে সমাজ কল্যাণ দপ্তর। গোটা রাজ্যে ১৬ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত দুয়ারে সরকার ক্যাম্পে করা হয়। সেখানে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আবেদন পত্র জমা পড়েছে ১ কোটি ৮০ লক্ষ। নবান্ন সূত্রে খবর, প্রায় ১ কোটি আবেদনপত্র ইতিমধ্যেই যাচাই করা হয়ে গিয়েছে। 

এগুলির মধ্যে যাঁদের আবেদনপত্রে তথ্যগত কোনও সমস্যা নেই তাঁদের অ্যাকাউন্টে কয়েকদিনের মধ্যেই টাকা পৌঁছে যাবে। এই প্রকল্পের মাধ্যমে তফসিলি জাতি ও উপজাতির মহিলারা মাসে ১ হাজার টাকা এবং অন্যরা ৫০০ টাকা করে পাবেন। চেষ্টা করা হচ্ছে যাতে সব আবেদনকারীর অ্যাকাউন্টে টাকা পৌঁছে যায়।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের উপভােক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা দেওয়ার জন্য রাজ্য সরকার প্রথম পর্যায়ে ২ কোটি ৪৮ লক্ষ টাকা বরাদ্দ করল রাজ্য। সােমবার এই অর্থ বরাদ্দ করা হয়েছে। লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে মোট বাজেট বরাদ্দ করা হয়েছে ১৭ হাজার কোটি টাকা। 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দেওয়া প্রতিশ্রুতি মত রাজ্যে চালু হয়েছে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প।  এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য ২৫ থেকে ৬০ বছর বয়সি মহিলারা আবেদন করতে পারেন। কেবল এরাজ্যের স্থায়ী বাসিন্দারাই আবেদন করতে পেরেছেন। সরকারি কর্মী বা অবসরপ্রাপ্ত সরকারি কর্মীরা আবেদন করতে পারবেন না। সরকার থেকে অন্যান্য ভাতা পেলেও তাঁরা আবেদন করতে পারবেন না। বাড়ির মহিলাদের হাতে অর্থ পৌঁছে দেওয়াই এই প্রকল্পের মূল উদ্দেশ্য বলে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

close