Kode Iklan atau kode lainnya

দ্রুত শিক্ষক নিয়োগের দাবিতে ব্যাপক বিক্ষোভ-আন্দোলন চাকরি প্রার্থীদের

 

নিউজ ডেস্ক: দীর্ঘ আন্দোলন-অপেক্ষা-বিক্ষোভের মধ্যে মালদা এবং উত্তর ২৪ পরগনা জেলায় ২০০৯ এর প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। তবে এখনও আটকে রয়েছে দক্ষিণ ২৪ পরগনা জেলার শিক্ষক নিয়োগ প্রক্রিয়া। এই অবস্থায় দ্রুত নিয়োগের দাবিতে বিক্ষোভ দেখালেন জেলার চাকরি প্রার্থীরা। 

আজ দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রাথমিক শিক্ষা সংসদের সামনে বিক্ষোভ দেখালেন কয়েকশো চাকরি প্রার্থী। দীর্ঘ ১২ বছর ধরে অপেক্ষা। অপেক্ষার এই প্রহর বেড়েই চলছে। ধর্য্যর বাঁধ ভাঙছে চাকরি প্রার্থীদের। দক্ষিণ ২৪ পরগনা জেলা বাদে রাজ্যের সমস্ত জেলায় এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

এই নিয়ে এক আন্দোলনকারী চাকরি প্রার্থী বলেন, ‘আমরা ২০০৯ সাল থেকে নিয়োগের অপেক্ষায় আছি। দীর্ঘ ১২ বছরের এই অপেক্ষা থেকে মুক্তি চাই। আমাদের বয়স থেমে নেই। আমরা চাই সমস্ত মামলা মিটিয়ে দ্রুত শিক্ষক নিয়োগ করা হোক।’ 

উল্লেখ্য, ২০০৯ সালে বাম সরকার প্রাথমিকে নিয়োগের বিজ্ঞপ্তি ঘোষণা করেছিল। সেই মতো পরীক্ষাও হয়। এক বছরের মধ্যে বেশিরভাগ জেলার নিয়োগ সম্পূর্ণ হলেও চারটি জেলা- উত্তর-দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া ও মালদহে নিয়োগ হয়নি। পরে ২০১২ সালে নতুন করে পরীক্ষার মাধ্যমে হাওড়া জেলার প্রাথমিকে নিয়োগ হয়। কিন্তু, উত্তর-দক্ষিণ ২৪ পরগনা ও মালদহে নিয়োগ প্রক্রিয়া বাকি রয়ে গিয়েছিল।

২০১৭ সালে এই তিন জেলার প্রার্থীরা একটি মামলা করেন হাইকোর্টে। দক্ষিণ ২৪ পরগনার প্রার্থীদের পৃথক মামলা করলেও উত্তর ২৪ পরগনা ও মালদার প্রার্থীরা আদালতের দ্বারস্থ হন। সেই মামলার রায়ে চাকরি প্রার্থীদের জয় হয়। 

নতুন বছরের শুরুতে বিচারপতি তপোব্রত চক্রবর্তী মালদা ও উ: ২৪ পরগনা জেলার ক্ষেত্রে দ্রুত Merit List প্রকাশ করে নিয়োগের নির্দেশ দিয়েছিলেন। এই নিয়োগ প্রক্রিয়া শেষ হয়েছে। কেবল বাকি রয়েছে দক্ষিণ ২৪ পরগনা জেলার প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া।

close