Kode Iklan atau kode lainnya

পশ্চিমবঙ্গ: আগামী মাস থেকেই মদের দাম ২০% সস্তা হতে চলছে

 

নিউজ ডেস্ক: সূরা প্রেমীদের উৎসবের মরসুমের আগে উল্লাস করার কারণ থাকতে পারে।  রাজ্যে ইন্ডিয়া মেড ফরেন লিকার (আইএমএফএল) এর দাম সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে পুরো বোর্ড জুড়ে ২০% কমতে পারে।  বিয়ারের দাম উভয় দিক থেকে সামান্য পরিবর্তন হতে পারে।  জানা গেছে, মদ ব্যবসা সম্পর্কিত বিভিন্ন সংস্থার প্রতিনিধিত্বের পর গত দুই মাসে আবগারি বিভাগ শীর্ষস্থানীয় মদ ও বিয়ার কোম্পানিগুলির সঙ্গে ধারাবাহিক বৈঠক করেছে।

রাজ্যে আইএমএফএল-এর ব্যবহার এপ্রিল ২০২০-এ মূল্য বৃদ্ধির পর থেকে হ্রাস পেয়েছে। মহামারী শুরু হওয়ার পর থেকে আইএমএফএল-এর দাম দুটি খণ্ডে প্রায় ৪০%-৫০% বৃদ্ধি পেয়েছে। ২০২০-এর শেষ ত্রৈমাসিকে (জানুয়ারী-ফেব্রুয়ারি-মার্চ ২০২১), ২০১৯-২০-এর একই সময়ের তুলনায় মদের ব্যবহার ২৮% হ্রাস পেয়েছে।  চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকেও (এপ্রিল-জুন) এই ধারা অব্যাহত রয়েছে।

আইএমএফএলের ক্ষেত্রে, উপলভ্য তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি-ফেব্রুয়ারি-মার্চ সময়ের মধ্যে ব্যবহার ছিল ২.৫ মিলিয়ন কেস (৭৫০ মিলির ১২ টি বোতল)।  এপ্রিল থেকে জুন পর্যন্ত, খরচ ছিল ২.৬-২.৭ মিলিয়ন কেস।  ২০২০-২১-এর পুরো অর্থবছরে, রাজ্যে আইএমএফএল-এর ব্যবহার ১০ মিলিয়নেরও বেশি ছিল যা প্রায় ৩০% হ্রাস পেয়েছে।

জানা গিয়েছে যে আবগারি বিভাগ ইতোমধ্যেই মৌখিকভাবে আইএমএফএল -এর এক্সডিস্টিলারি মূল্য এবং বিয়ারের এক্সব্রিয়ারি মূল্য (ইবিপি) -এর শুল্ক কাঠামোর পরিবর্তনের তথ্য আগামী মাসের তৃতীয় সপ্তাহ থেকে জানিয়ে দিয়েছে।  সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে এ বিষয়ে একটি বিস্তারিত পরিপত্র জারি হতে পারে।  আইএমএফএল কোম্পানির নির্বাহী বলেন, পুজোর আগে দাম কমানো অবশ্যই মদের চাহিদা বাড়াবে। 

মদ বিশেষজ্ঞদের মতে, হার্ড মদ এবং বিয়ারের ক্ষেত্রেও মূল্য গুরুত্বপূর্ণ, যা পেট্রোলিয়াম পণ্যের মতো কম মূল্য সংবেদনশীল বলে মনে করা হয়।  একটি সম্পূর্ণ বিপরীতে, আইএমএফএল চাহিদা ব্যাপকভাবে হ্রাস পেয়েছে যখন বিয়ারের চাহিদা বেড়েছে।  ২০২০ সালের অক্টোবরে বিভিন্ন ব্র্যান্ডের উপর নির্ভর করে বিয়ারের দাম ২০% -৩০% কমানো হয়েছিল।  একটি শীর্ষ বিয়ার কোম্পানির নির্বাহী জানান, গত বছর দাম কমে যাওয়ার পর থেকে বিয়ারের চাহিদা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে।

close