Kode Iklan atau kode lainnya

ভারত তালিবানের প্রথম বৈঠক হল দোহায়, আফগানিস্তান ভারতের ভবিষ্যত সম্পর্ক নিয়ে আলোচনা


নিউজ ডেস্ক: কাতারে ভারতের রাষ্ট্রদূত আজ দোহায় তালেবানের রাজনৈতিক কার্যালয়ের প্রধান শের মোহাম্মদ আব্বাস স্টানেকজাইয়ের সঙ্গে সাক্ষাৎ করেছেন। এটি ভারত এবং তালেবানদের মধ্যে প্রথম সরাসরি আনুষ্ঠানিক ব্যস্ততা। দোহার ভারতীয় দূতাবাসে বৈঠকটি অনুষ্ঠিত হয়। 

দেশের নিরাপত্তা এবং আফগানিস্তানে আটকা পড়া ভারতীয় নাগরিকদের দ্রুত প্রত্যাবর্তনের বিষয় নিয়ে আলোচনা হয় এদিন। আফগান নাগরিকদের, বিশেষ করে সংখ্যালঘুদের, যারা ভারতে যেতে চান তাদের ভ্রমণ নিয়েও কথা উঠে এসেছে। 

ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তাল আফগানিস্তানের মাটি ভারতবিরোধী কার্যকলাপ এবং সন্ত্রাসবাদের জন্য ব্যবহার করা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তালিবান আশ্বাস দিয়েছিলেন যে উদ্বেগগুলি ইতিবাচকভাবে সমাধান করা হবে।

বৈঠকটি তাৎপর্যপূর্ণ, কারণ আমেরিকা, রাশিয়া, চীন এবং পাকিস্তান জড়িত আফগানিস্তানের বিষয়ে 'ট্রাইকা প্লাস' সংলাপ থেকে ভারতকে দূরে রাখা হয়েছিল। তবে ভারত এই মাসের শুরুতে দোহায় আফগান পরিস্থিতি নিয়ে আঞ্চলিক সম্মেলনে অংশ নিয়েছিল।

গত বছরের সেপ্টেম্বরে, একটি ভারতীয় প্রতিনিধিদল দোহায় আফগান সরকার এবং তালেবান সহ বিভিন্ন অংশীদারদের সমন্বিত আন্ত-আফগান আলোচনার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।  পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর ভিডিও কনফারেন্সের মাধ্যমে এতে যোগ দিয়েছিলেন।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের কাজ শেষ হওয়ার কয়েক ঘণ্টা পর মিত্তাল এবং স্টেনেকজাইয়ের মধ্যে বৈঠকটি ঘটে, যার ফলে দেশটিতে তার ২০ বছরের দীর্ঘ সামরিক অভিযান শেষ হয়।

close