Kode Iklan atau kode lainnya

চালু হতেই সুপারহিট 'উৎসশ্রী'! ১ মাসে ২০০০ বদলি শিক্ষক-শিক্ষিকাদের

 

নিউজ ডেস্ক: রাজ্যে শিক্ষকদের বদলি সহজ করতে পোর্টাল চালু করেছে রাজ্য শিক্ষা দফতর। নবান্নে এই পোর্টালের ঘোষণা করেছিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, শিক্ষকদের বাড়ির যত কাছাকাছি আনা যায় তিনি তার পক্ষে। এরপরে সাংবাদিক সম্মেলন করে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এই প্রকল্পের সূচনা করেন।  

শিক্ষক-শিক্ষিকাদের বাড়ি কাছাকাছি বদলির জন্য 'উৎসশ্রী' পোর্টাল চালু করে রাজ্য স্কুল শিক্ষা দফতর। অনলাইনের মাধ্যমে শিক্ষক-শিক্ষিকাদের বদলির জন্য এই সুবিধা গত ৩১ জুলাই আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)। প্রাথমিক এবং সেকেন্ডারি দুটি পর্যায় শিক্ষক-শিক্ষিকারা, শিক্ষাকর্মী ও প্রধান শিক্ষক শিক্ষিকারা জেনারেল ট্রান্সফার ও মিউচুয়াল ট্রান্সফারে (Mutual Transfer) সুযোগ পাবেন এই পোর্টালের মাধ্যমে।   

স্কুল শিক্ষা দফতর সূত্রে জানা গেছে, সেকেন্ডারি পর্যায় বদলির জন্য এখনও পর্যন্ত আবেদন জমা পড়েছে ২২৩১৭টি। যার মধ্যে ১৯৯২০জন শিক্ষক শিক্ষিকা সাধারণ বদলির জন্য আবেদন করেছেন। ৪৬৯ প্রধান শিক্ষিকা সাধারণ বদলির জন্য আবেদন করেছেন। ১৪২৩ জন শিক্ষাকর্মী সাধারণ বদলির জন্য আবেদন করেছেন। মিউচুয়াল ট্রান্সফারে আবেদনের সংখ্যা অনেকটাই কম। এর মধ্যে এখনও পর্যন্ত ৮৯৫ জনের বদলির নির্দেশ শিকা ইতিমধ্যেই জারি করেছে মধ্যশিক্ষা পর্ষদ। যার মধ্যে ৮৭৪জন শিক্ষক-শিক্ষিকা ও ১৩জন প্রধান শিক্ষক-প্রধান শিক্ষিকার নির্দেশিকা জারি হয়েছে বলে স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর। যদিও আবেদনকারীদের মধ্যে ২১৩টি আবেদনপত্র মধ্যশিক্ষা পর্ষদকে পাঠিয়ে দেওয়া হয়েছে নির্দেশিকা জারির জন্য। শুধু তাই নয়, ৫৯৪৩টি আবেদনপত্র স্কুল সার্ভিস কমিশনের বিবেচনাধীন রয়েছে বলেও স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর।

প্রাথমিক শিক্ষক শিক্ষিকাদের মধ্য থেকে এখনও পর্যন্ত ৬০৮৩ আবেদন জমা পড়েছে। এখানে ১৩০৮ জন শিক্ষক-শিক্ষিকার নির্দেশিকা ইতিমধ্যেই জারি করা হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ ও জেলা প্রাথমিক শিক্ষা সংসদের অফিসগুলির মাধ্যমে। একই জেলার মধ্যে বদলি এবং আলাদা আলাদা জেলার মধ্যেও বদলির প্রক্রিয়াও শুরু হয়ে গেছে প্রাথমিক শিক্ষকদের বলেই শিক্ষা দফতর সূত্রে খবর। যদিও আবেদনকারীদের মধ্য থেকে ২২১৪ আবেদন এখনও জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ গুলির বিবেচনাধীন রয়েছে বলেই স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর। 

close