Kode Iklan atau kode lainnya

কমনওয়েলথ স্কলারশিপ সম্মান পেয়ে উচ্চশিক্ষার জন্য লন্ডন পাড়ি দিচ্ছেন কালিয়াচকের আলিশা

আলিশা ইবকার

নিউজ ডেস্ক: কমনওয়েলথ স্কলারশিপ সম্মান পেয়ে কালিয়াচকের নাম উজ্জ্বল করেছেন আলিশা ইবকার। কমনওয়েলথ স্কলারশিপের জন্য মনোনীত হয়ে ইংল্যান্ডে পাড়ি দিতে চলেছেন তিনি। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী সেপ্টেম্বরেই ইংল্যান্ডে পাড়ি দেবেন আলিশা। সেখানে ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা নেওয়ার জন্য মনোনীত হয়েছেন তিনি।

ব্রিটিশ সরকার বিভিন্ন প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে কমনওয়েলথ ভুক্ত দেশ থেকে বিভিন্ন ক্ষেত্রে উচ্চশিক্ষার জন্য প্রায় ৮০০ জনকে বাছাই করেছে। উত্তীর্ণদের মধ্যে অন্যতম মালদার আলিশা ইবকার। তাঁর সাফল্যে খুশি গোটা জেলা। আলিশার বাড়ি কালিয়াচকের নয়াগ্রামে।

বর্তমানে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগের অধ্যাপিকা হিসেবে কর্মরত আলিশা। ২০১৬ সালে তিনি আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে কর্মজীবন শুরু করেন। বাবা হাজেরুল ইবকার হোমিওপ্যাথি চিকিৎসক। মা তানিয়া রহমাত শিক্ষিকা। বোন আলিফিয়া ইবকার কলকাতা প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় থেকে সদ্য স্নাতকোত্তর সম্পূর্ণ করে দিল্লির এক বিশ্ববিদ্যালয়ে কর্মরত। দশম শ্রেণি পর্যন্ত ফরাক্কা ডিপিএস-এ পড়াশোনা আলিশার। 

একাদশ শ্রেণিতে ভর্তি হন আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে। সেখানেও একের পর এক সাফল্য নজর কাড়ে বিশ্ববিদ্যালয়ের। বিশ্ববিদ্যালয়ের সেরা ছাত্রী হিসাবে ‘পাপা মিঁয়া পদ্মভূষণ’ উপাধিতে ভূষিত করা হয় আলিশাকে। দেশ ও বিদেশে বক্তা ও লেখিকা হিসেবেও নজর কেড়েছেন তিনি। মালয়েশিয়ায় অনুষ্ঠিত এক সেমিনারে সেরা বক্তা হিসেবে সম্মানিত হন আলিশা। এবার কমনওয়েলথ স্কলারশিপের মতো আন্তর্জাতিক মানের প্রতিযোগিতায় সফল হয়ে উচ্চশিক্ষার জন্য লন্ডন যাত্রা। 

নিজের সাফল্যের বিষয়ে আলিশা ইবকার বলেন, ‘আমি কমনওয়েলথ শেয়ার্ড স্কলারশিপে মনোনীত হয়ে খুশি। এই সম্মান আরও এগিয়ে যেতে অনুপ্রাণিত করবে। এতে আমার দায়িত্ব আরও বেড়ে গেল। মানুষের একাংশের মধ্যে যে ভেদাভেদ– বৈষম্য– বিদ্বেষ তৈরি হয় সেগুলির বিরুদ্ধে মানুষকে সচেতন করা ও সমাধানের পথ তৈরি করাই আমার গবেষণার লক্ষ্য।’

close