Kode Iklan atau kode lainnya

বাংলা পক্ষের দীর্ঘদিনের দাবি মেনে প্রশ্নপত্রে বাংলা আবশ্যিক করা হল

 

নিউজ ডেস্ক: দীর্ঘদিনের দাবি ছিল। অবশেষে কিছুটা সাফল্য মিলল। রাজ্য বিদাৎ বন্টন সংস্থা (ডাব্লিউবিএসইডিসিএল) এর নিয়ােগ পরীক্ষায় বাংলা ভাষায় পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে।

এতদিন অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার পদে ৮৫ নম্বর থাকে লিখিত পরীক্ষায়, যা মূলত ইংরেজি ও হিন্দি ভাষায় হয়ে থাকে। বাকি ১৫ নম্বর থাকে মৌখিক পরীক্ষায়, যা ইংরেজি বা হিন্দি ভাষায় হয়ে থাকে। এবার সেখানে কিছু নম্বরের জন্য বাংলা বাধ্যতামূলক করা হল।  স্থির হয়েছে, ৮৫ নম্বরের মধ্যে নম্বর বাংলায় বাধ্যতামূলক করা হবে। এতদিন ধরে ইংরেজি ও হিন্দি ভাষায় হয়ে আসা মৌখিক ১৫ নম্বরের পরীক্ষাও বাংলা ভাষায় হবে বলে জানানাে হয়েছে। 

দীর্ঘদিন ধরে বাংলাপক্ষ দাবি করে আসছে লিখিত ৮৫ নম্বর পরীক্ষার মধ্যে ২৫ নম্বর বাংলা ভাষায় প্রশ্নপত্র বাধ্যতামূলক করতে হবে। এই প্রসঙ্গে সম্প্রতি বিদ্যুৎ মন্ত্রী অরপ বিশ্বাসের সঙ্গে বৈঠকে বসে বাংলা পক্ষ কর্তৃপক্ষ।

বাংলা পক্ষের কেন্দ্রীয় কমিটির সদস্য কৌশিক মাইতি বলেন, “বাঙালির কাছে অভূতপূর্ব জয়। এর ফলে বাংলার ভূমি সন্তানেরা চাকরিতে অগ্রাধিকার পাবে। মন্ত্রী অরপ বিশ্বাসকে ধন্যবাদ না জানিয়ে পারছি না। 

অন্যদিকে বিশিষ্ট চিকিৎসক বাংলা পক্ষের শীর্ষ পরিষদের সদস্য ড. অরিন্দম বিশ্বাস জানান, বাংলার কোন সরকার এর আগে বাংলায় প্রশ্নপত্র বাধ্যতামূলক করেনি। আগামী দিনে আরাে বেশি নম্বরের বাংলা ভাষার প্রশ্ন পত্র বাধ্যতামূলক করা হবে। 

close