Kode Iklan atau kode lainnya

ইঞ্জিনিয়ার পড়ার চাহিদা নেই! আসন সংখ্যা কমেছে প্রায় দেড় লক্ষ, এবছর বন্ধ হল ৬৩টি কলেজ

  

নিউজ ডেস্ক: একসময় ইঞ্জিনিয়ার পড়ার দারুন কদর থাকলেও এখন আর সেই রমরমা নেই। বরঞ্চ যেন ভাটার টান। এই অবস্থায় ইঞ্জিনিয়ারিং-এ আসন সংখ্যা কমেছে প্রায় দেড় লক্ষ। ২০২১-এ বন্ধ হয়েছে  ৬৩ ইন্সটিটিউট।

শিক্ষার্থী ভর্তি না হওয়া সহ একাধিক কারণে ভারতে ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউটগুলিতে মোট আসন সংখ্যা কমতে কমতে এক দশকে সর্বনিম্ন স্তরে পৌঁছেছে। ২০১৫-১৬ সাল থেকেই এই আসন সংখ্যা কমা শুরু হয়েছিল। 

ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদন অনুযায়ী, অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (AICTE)-এর সর্বশেষ তথ্য অনুসারে, স্নাতক, স্নাতকোত্তর এবং ডিপ্লোমা স্তরে ইঞ্জিনিয়ারিংয়ের আসন সংখ্যা কমে দাঁড়িয়েছে ২৩ লাখ ২৮ হাজারে, যা গত দশ বছরে সর্বনিম্ন। যার মধ্যে এই বছর ইঞ্জিনিয়ারিংয়ে আসন সংখ্যা হ্রাস পেয়েছে ১ লক্ষ ৪৬ হাজার।

২০১৫-১৬ সাল থেকে প্রতি বছর দেশে গড়ে ৫০টির বেশি ইঞ্জিনিয়ার ইন্সটিটিউট বন্ধ হয়েছে। এই বছর ৬৩টি কলেজকে বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছে AICTE। গত দশ বছরে সবথেকে বেশি কলেজ বন্ধ হয়েছে ২০১৭-১৮ সালে, ৭৩টি এবং সবথেকে কম কলেজ বন্ধ হয়েছে ২০১১-১২ সালে, ১টি। ২০১৪-১৫ সালে, AICTE-অনুমোদিত প্রতিষ্ঠানগুলিতে মোট ৩২ লাখ আসন ছিল। কিন্তু এরপর থেকেই ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির সংখ্যা কমতে শুরু করে, যার জেরে শেষ সাত বছরে প্রায় ৪০০টি ইঞ্জিনিয়ারিং কলেজ বন্ধ করে দেওয়া হয়েছে।

close