Kode Iklan atau kode lainnya

মেডিকেলে আরও বাড়ল সংরক্ষণ, ওবিসি পড়ুয়াদের ২৭ শতাংশ এবং ইডব্লিউএস পড়ুয়াদের জন্য ১০ শতাংশ রিজার্ভেশনের ঘোষণা

 

নিউজ ডেস্ক: যাঁরা ডাক্তারি পড়তে চান তাদের জন্য একটি গুরুত্বপূর্ণ আদেশ জারি করা হয়েছে। অন্যান্য অনগ্রসর জাতি (ওবিসি) এবং অর্থনৈতিকভাবে দুর্বল বিভাগের (ইডাব্লুএস) জন্য সংরক্ষণ কার্যকর করার ঘোষণা করেছে মোদি সরকার।  এখন থেকে স্নাতক ও স্নাতকোত্তর মেডিকেল / ডেন্টাল কোর্সের (এমবিবিএস / এমডি / এমএস / ডিপ্লোমা / বিডিএস / এমডিএস) জন্য ওবিসি ২৭ শতাংশ এবং ইডব্লিউএস কোটা ১০ শতাংশ রিজার্ভেশন পাবে।  এই ২০২১-২২ সেশন থেকে শুরু হবে।

তথ্য অনুসারে, প্রায় ৫,৫৫০ শিক্ষার্থী এর সুবিধা পাবেন। এই মুহূর্তে গোটা দেশের সরকারী মেডিকেল কলেজের মোট আসনগুলির মধ্যে ১৫ শতাংশ ইউজির (স্নাতক) এবং পিজির (স্নাতকোত্তর) ৫০ শতাংশ আসন অল ইন্ডিয়া কোটার অধীনে আসে।

2007 পর্যন্ত অল ইন্ডিয়া কোটা বলে কোটা ছিল না।  কিন্তু ২০০৭ সালে সুপ্রিম কোর্ট এসসিদের জন্য ১৫ শতাংশ এবং এসটিগুলির জন্য ৭.৫ শতাংশ সংরক্ষণের নির্দেশ দিয়েছিল।

২০০৭ সালে, যখন কেন্দ্রীয় শিক্ষাপ্রতিষ্ঠান (ভর্তি সংরক্ষণ) আইন প্রণীত হয়েছিল, ওবিসিরাও ২৭ শতাংশের সুবিধা পেতে শুরু করে।  তবে এখন অবধি সুবিধাটি কেন্দ্রীয় শিক্ষাপ্রতিষ্ঠানে (সাফদারজং হাসপাতাল, লেডি হার্ডিঞ্জ মেডিকেল কলেজ, আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় এবং বনরস হিন্দু বিশ্ববিদ্যালয় ইত্যাদি) প্রযোজ্য ছিল।  এটি স্টেট মেডিকেল অ্যান্ড ডেন্টাল কলেজে কার্যকর করা হয়নি। এখন ওবিসি ছাত্ররা এই সুবিধা পাবে।

কেন্দ্র সরকার ২০১৯ সালে একটি সাংবিধানিক সংশোধন এনেছিল, যার পরে EWS বিভাগের শিক্ষার্থীদের উচ্চশিক্ষার জন্য সংরক্ষণের কথা বলা হয়েছিল।  এতে ইডাব্লুএসকে ১০ শতাংশ রিজার্ভেশন দেওয়ার কথা ছিল।  এটি বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রী মোদী কিছুদিন আগে একটি পর্যালোচনা সভাও করেছেন। অল ইন্ডিয়া কোটার আওতায় ওবিসিদের সংরক্ষণের দাবি দীর্ঘদিন ধরেই উঠছিল। ২৬ জুলাই পর্যালোচনা সভায়, প্রধানমন্ত্রী মোদি এর একটি প্রাথমিক সমাধান খোঁজার কথা বলেছিলেন।

গত বুধবার এনডিএর অন্যান্য পিছিয়ে পড়া শ্রেণির (ওবিসি) সংসদ সদস্যদের একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে সাক্ষাত করেছেন।  সেখানে অল ইন্ডিয়া মেডিকেল এডুকেশন কোটায় ওবিসি এবং অর্থনৈতিকভাবে পশ্চাদপদ (ইডাব্লুএস) বিভাগের প্রার্থীদের জন্য সংরক্ষণের বাস্তবায়নও দাবি করা হয়েছিল। এরপরেই আজ এই সিদ্ধান্ত। 

close