Kode Iklan atau kode lainnya

পেট্রোল-ডিজেলের দাম কমানোর আর্জি নিয়ে মোদিকে চিঠি মমতার

 

নিউজ ডেস্ক: লাগামছাড়া দাম বৃদ্ধি তেলের। পাঁচ রাজ্যের ভোট মেটার পর ক্রমেই বাড়ছে পেট্রোল ও ডিজেলের দাম। ইতিমধ্যেই রাজ্যের উত্তরের জেলাগুলোতে পেট্রোলের দাম ১০০ টাকা প্রতি লিটার পার হয়েছে। জ্বালানি তেলের এই আকাশছোঁয়া মূল্যবৃদ্ধির প্রতিবাদে এবারে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদিকে চিঠি লিখলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চিঠিতে অবিলম্বে কেন্দ্রীয় সরকারের নেওয়া করের পরিমাণ কমানোর দাবি করেছেন মমতা। নিত্যপ্রয়োজনীয় জিনিসের যেভাবে মূল্যবৃদ্ধি হচ্ছে তাতে সাধারণ মানুষের নাভিশ্বাস উঠেছে। এই কারণেই কেন্দ্রীয় সরকারের আরোপ করা করের পরিমাণ কমানোর আর্জি জানিয়েছেন তিনি।

চিঠিতে মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, গত চৌঠা মে এরপর থেকে আটবার পেট্রোল এবং ডিজেলের মূল্য বৃদ্ধি করেছে কেন্দ্রীয় সরকার। তার মধ্যে শুধুমাত্র জুন মাসে পেট্রোল এবং ডিজেলের দাম বৃদ্ধি হয়েছে মোট ছয়বার। এক সপ্তাহে 4 বার দাম বৃদ্ধি হয়েছে। এরকম মূল্যবৃদ্ধির কারণে সাধারণ মানুষ অত্যন্ত সমস্যার মধ্যে আছে। যে কোন জিনিসের দাম অত্যধিক বেড়ে গেছে। এই কারণে সাধারণ মানুষকে ফল ভুগতে হচ্ছে। এই অবস্থায় পেট্রো-পণ্যের দাম কমলে মানুষের কিছুটা সুরাহা হবে।

২০২০ সালের মে মাসের সঙ্গে তুলনা করে চলতি বছরে দেশের পাইকারি মূল্য সূচক ১২.৯৪ শতাংশ বেড়েছে বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে ভোজ্যতেলের দাম বৃদ্ধি পেয়েছে ৩০.৮ শতাংশ। গ্রাহক মূল্য সূচক বেড়েছে ৬.৩০ শতাংশ। এছাড়াও ডিমের দাম বেড়েছে ১৫.২ শতাংশ। এখানে করণা মহামারীর কারণে স্বাস্থ্যসংক্রান্ত সামগ্রীর দাম বৃদ্ধি পেয়েছে ৮.৪৪ শতাংশ। এইসব দাম বৃদ্ধির ফলে সাধারণ মানুষের সাধারণ জীবন যাপনে অস্বাভাবিক পরিবর্তন এসে গেছে। আর এই দামবৃদ্ধির মূল কারণ হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেছেন পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধিকে।

close