Kode Iklan atau kode lainnya

দুই বছরের ডিএলএড (D.EL.ED) কোর্সে ভর্তির আবেদন শুরু, বিজ্ঞপ্তি জারি করল WBBPE

 

নিউজ ডেস্ক: প্রাথমিকে শিক্ষকপদে যোগ দিতে ইচ্ছুক প্রার্থীদের জন্য ভালো খবর। প্রাথমিকে শিক্ষক পদে প্রশিক্ষণের জন্য দুই বছরের ডিএলএড (D.EL.ED) কোর্সে ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু হচ্ছে। আজ ৩০ জুলাই, অর্থাৎ শুক্রবার থেকে শুরু হতে চলেছে দুই বছরের ডিএলএড (D.EL.ED) কোর্সে ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া। চলবে আগামী ১৪ অগাস্ট পর্যন্ত।

এই কোর্সে ভর্তির জন্য নূন্যতম উচ্চ মাধ্যমিক পাস হতে হবে। উচ্চমাধ্যমিক বা তার সমতুল্য পরীক্ষায় ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পাওয়া প্রার্থীরা NCTE অনুমােদিত ও প্রাথমিক শিক্ষা পর্ষদের অধীনস্থ প্রতিষ্ঠানগুলিতে শিক্ষক প্রশিক্ষণের এই কোর্সে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। সংরক্ষিত প্রার্থীরা ৫ শতাংশ নম্বরের ছাড় পাবেন। 

যোগ্য ও আগ্রহী প্রার্থীরা www.wbbpe.org এবং http://wbbprimaryeducation.org – ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন। অনলাইন মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইনে আবেদনের ক্ষেত্রে সাধারণের জন্য আবেদন ফি ৩০০ এবং SC, ST এবং PH ক্যাটাগরির জন্য ১৫০ টাকা ফি জমা করতে হবে।

২১ আগস্টের মধ্যে আবেদনগুলি যাচাই করে প্রাথমিক শিক্ষা পর্ষদের পাঠানাের নির্দেশ দেওয়া হয়েছে অধীনস্থ প্রতিষ্ঠানগুলিকে। অনলাইনে আবেদনের ভিত্তিতে মেধাতালিকা প্রস্তুত করবে প্রাথমিক শিক্ষা পর্ষদ এবং তা প্রতিষ্ঠান গুলিকে পাঠিয়ে দেবে। পর্ষদের পাঠানাে মেধাতালিকার ভিত্তিতে ৩১ আগস্ট থেকে পড়ুয়া ভর্তি নেওয়া শুরু হবে। প্রসঙ্গত, গত বছর এই কোর্সে প্রায় ৪৫৭০০টি আসন ছিল। 

উল্লেখ্য, দুই বছরের ডিএলএড (D.EL.ED) কোর্সে করা থাকলে চাকরি প্রার্থীরা প্রাথমিক ও উচ্চ প্রাথমিকে শিক্ষক পদে আবেদন করতে পারেন। 

close