Kode Iklan atau kode lainnya

সরকারী কর্মচারীর স্বীকৃতি প্রদানের দাবিতে শিক্ষক সংগঠনের চিঠি শিক্ষামন্ত্রীকে

  

নিউজ ডেস্ক: সকল গভ: স্পনসর্ড ও গভ: এডেড স্কুল শিক্ষক ও শিক্ষিকারা পাঠদান ছাড়াও করোনাসহ বিভিন্ন  পরিস্থিতিতে সরকারি সমস্ত প্রকার কর্মসূচির সাথে যুক্ত হলেও তাদেরকে সরকারি কর্মচারীর স্বীকৃতি প্রদানের জন্য "অল পোস্ট গ্র্যাজুয়েট টিচার্স ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশন" শিক্ষামন্ত্রীর উদ্দেশ্যে সোমবার বিকাশ ভবনে চিঠি জমা দেয়। এছাড়াও, স্কুল শিক্ষা সচিব ও কমিশনারকেও এই দাবিতে চিঠি দেওয়া হয় এদিন। সরকারি কর্মচারীদের মতো পদোন্নতি, সরকারি হেলথ স্কিম, ইএল, করোনা লিভ ও আইকার্ড প্রদানের আবেদনও করা হয়েছে। শিক্ষামন্ত্রী কে জমা দেওয়া সংগঠনের বিস্তারিত দাবিগুলি হলো: 

(১) সমগ্র চাকুরী জীবনে পদোন্নতির সুযোগ না থাকায় ও কোন রকম লেভেল/স্কেল চেঞ্জ এর সুযোগ না থাকায় গভঃ স্পনসর্ড ও গভঃ এডেড স্কুলের অনার্স/পিজি শিক্ষক শিক্ষিকাদেরকেও 8,16,25 বছরে CAREER ADVANCEMENT SCHEME অর্থাৎ CAS এর সুবিধা প্রদান করতে হবে। 

(২) 01.01.2016 থেকে পিজিটি স্কেল দিতে হবে ।

(৩)  Govt. Sponsored ও Govt. Aided স্কুল ও মাদ্রাসার শিক্ষক ও শিক্ষিকাদের জন্য WBHS  হেলথ্ স্কিম এর সুযোগ দিতে হবে।  EL চালু করতে হবে। 

(৪)  সকল Govt. Sponsored ও Govt. Aided স্কুল শিক্ষক ও শিক্ষিকাদেরকে সরকারী কর্মচারীর ( Govt. Employees) স্বীকৃতি প্রদান করতে হবে। 

(৫) সমস্ত স্কুলে H/PG পোস্ট বৃদ্ধি করতে হবে এবং H/PG পোস্ট কোনভাবেই Graduate পোস্টে কনভার্ট করা যাবে না। 

(৬) Paternity Leave এর উর্দ্ধসীমা 180 দিন বৃদ্ধি করতে হবে। 

(৭)  অনার্স পোস্টে কর্মরত টিচারদের পিজি ডিগ্রি করার জন্য ডিআই এর প্রাক অনুমোদন বাতিল করতে হবে এবং পিজি ডিগ্রি লাভের পর পিজি স্কেল দিতে হবে। যেহেতু বর্তমান নিয়েমে "অনার্স টিচার"  নিয়োগ বন্ধ,তাই Existing Hons Teacher দের ভবিষ্যতের যাতে সমস্যা না হয় সেজন্য যেসকল অনার্স টিচারদের পিজি ডিগ্রী নেই তাঁদের  পিজি ডিগ্রী করার ব্যবস্থা করতে হবে।


(৮) Ph.D, M.Phil  ডিগ্রি অর্জনকারী টিচারদের প্রাপ্ত ইনক্রিমেন্ট প্রদান করতে হবে। 

(৯) HONS পোস্টে কর্মরত টিচারদের পিজি ডিগ্রি থাকলে সকলকে অতিসত্বর পিজি স্কেল দিতে শিক্ষা দপ্তরের পক্ষ থেকে  কেন্দ্রীয়ভাবে একটি নোটিফিকেশন প্রকাশ করতে হবে। কোন ভাবেই পিজি স্কেল থেকে বঞ্চিত করা যাবে না  

(১০) করোনা ( COVID-19)  সংক্রমণকে লিভ রুলের অন্তর্ভুক্ত করতে হবে।  সর্বাধিক ৩০ দিন সবেতন ছুটির জন্য লিভ সার্ভিস রুলে সংযোজন করতে হবে। 

(১১) বিগত কয়েকবছরে LATE APPROVAL এর ফলে বকেয়া বেতন( ARREAR) দীর্ঘ কয়েক বছর ধরে শিক্ষা দপ্তরে আটকে আছে ও কোন সমাধান হচ্ছে না। এছাড়াও বিএড প্রশিক্ষণ জনীত কারণে লস্ট ইনক্রিমেন্ট ( মেমো নং - 118- SE/S/10M-29/16 Dated 06.02.2018 এবং 22MF Dated 01.03.2019) সহ বিবিধ এরিয়ারগুলির জন্য অতিসত্বর পদক্ষেপ গ্রহণ করতে হবে। 

(১২) 2016 এর আগে নিযুক্ত যে সকল শিক্ষক শিক্ষিকাদের স্নাতক অথবা স্নাতকোত্তরে 50% নম্বর না থাকার কারণে বিএড ডিগ্রি নেই তাদের B.ED প্রশিক্ষণের সুযোগ দিতে হবে। 

(১৩) সমস্ত জেলায় টিচারদের পিএফ হিসাব আপ টু ডেট রাখতে হবে এবং অনলাইন পিএফ এর ব্যবস্থা করতে হবে । এছাড়াও,  পিএফ লোন অনলাইনের মাধ্যমে ৭দিনের মধ্যে পেমেন্ট করার ব্যবস্থা করতে হবে। 

(১৪) সরকারি কর্মচারীদের ন্যায় টিচারদের নিজস্ব আইডি নং অনুযায়ী  আইডেনটিটি কার্ড (ICARD)  অতিসত্বর প্রদান করতে হবে। করোনা পরিস্থিতিতে স্কুল যাতায়াতের জন্য আইকার্ডটি বিশেষ প্রয়োজন।

এছাড়াও, এদিন মাদ্রাসার জেনারেল আবেদনের সময়সীমা পুনরায়  বৃদ্ধি না করার জন্য ডেপুটেশন কপি আধিকারিক দেরকে জমা দেওয়া হয়। ৩০শে জুন পর্যন্ত আবেদনের সময়সীমা বাড়ানো হয় শেষ নোটিফিকেশনে। সংগঠনের পক্ষ থেকে ৩০ শে জুন আবেদনের শেষ সময়সীমা করে জুলাই মাসেই কাউন্সিলিং প্রক্রিয়া সম্পন্ন করার জন্য মাদ্রাসা সার্ভিস  কমিশনের সেক্রেটারি, চেয়ারম্যান ও ডিএমইকে আবেদন পত্র জমা দেওয়া হয়। এছাড়াও মাদ্রাসা মন্ত্রী গোলাম রাব্বানীকেও এই বিষয়ে পদক্ষেপ নিতে চিঠি দেওয়া হয়েছে। আজকের কর্মসূচিতে উপস্থিত ছিলেন সংগঠনের বেশ কিছু শিক্ষক সদস্য। সংগঠনের সম্পাদক চন্দন গরাই বলেন, সকল শিক্ষক শিক্ষিকা ও শিক্ষাকর্মীদের সরকারি কর্মচারীর স্বীকৃতি প্রদান করে বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান করুক রাজ্য সরকার। আইকার্ড দেওয়ার জন্য বারবার বলা হলেও কাজ অসমাপ্ত।" 

close