Kode Iklan atau kode lainnya

'টাকার জন্য বাংলার কারও লেখাপড়া বন্ধ হবে না’, স্টুডেন্টস ক্রেডিট কার্ডের সূচনা করে বড় আশ্বাস মমতার


নিউজ ডেস্ক: ‘টাকার জন্য কারও লেখাপড়া বন্ধ হবে না’, বড় আশ্বাস দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পড়ুয়াদের জন্য স্টুডেন্টস ক্রেডিট কার্ডের সূচনা করে এই আশ্বাস দিলেন মমতা। বাংলার বিধানসভা নির্বাচনে আগেই স্টুডেন্টস ক্রেডিট কার্ডের প্রতিশ্রুতি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। কথা রাখলেন তিনি। চালু হল স্টুডেন্টস ক্রেডিট কার্ড প্রকল্প। দশম শ্রেণি উত্তীর্ণ প্রত্যেক ছাত্রছাত্রীরা অনলাইনে আবেদন করতে পারবেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

আজ, বুধবার নবান্ন থেকে এই প্রকল্পের সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিন বলেন, “স্টুডেন্টস ক্রেডিট কার্ডের প্রতিশ্রুতি রক্ষা হল। আমরা কথা রাখি। আগেই সবুজসাথী, কন্যাশ্রী, ঐকশ্রী -সহ একাধিক প্রকল্প চালু হয়েছে। ভোটের আগে পড়ুয়াদের জন্য যে ক্রেডিট কার্ডের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, তা চালু করা হল।” 

কোন কোন ক্ষেত্রে ব্যবহার করা যাবে এই কার্ড? তাও জানিয়েছেন  মুখ্যমন্ত্রী। তিনি বলেছেন, দশম থেকে শুরু করে স্নাতক, স্নাতকত্তোর, ডিপ্লোমা, গবেষণা, ডাক্তারি পড়ার ক্ষেত্রে বিশেষ এই কার্ডের মাধ্যমে লোন পাওয়া যাবে। প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন যাঁরা, সেক্ষত্রে কোচিংএর ফি ও মেটানো যাবে এই ক্রেডিট কার্ডের মাধ্যমে। এছাড়া লেখা পড়ার যাবতীয় খরচ, কোর্স ফি, হস্টেল ফি, বই কেনা যাবে।  কম্পিউটার ও ল্যাপটপ কেনার ক্ষেত্রেও এই কার্ডের মাধ্যমে মিলবে ঋণ। 

এরপর মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, শুধু  রাজ্য বা দেশে নয়, বিদেশে পড়াশোনার ক্ষেত্রেও এই কার্ড থেকে মিলবে ঋণ। ৪০ বছর বয়স পর্যন্ত এই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সুবিধা পাওয়া যাবে। ঋণের মেয়াদ ১৫ বছর। দশম শ্রেণি উত্তীর্ণ পড়ুয়ারা অনলাইনে এই কার্ডের জন্য আবেদন করতে পারবেন। সরকারি-বেসরকারি সমস্ত ব্যাংক থেকেই মিলবে অর্থ। এই ধরণের এত বড় প্রকল্প যে বিশ্বে প্রথম তাও জানালেন মুখ্যমন্ত্রী। 

close