Kode Iklan atau kode lainnya

গোটা দেশেই ‘এক দেশ এক রেশন কার্ড’ চালু করার কড়া নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

 

নিউজ ডেস্ক: ৩১ জুলাইয়ের মধ্যে গোটা দেশে ‘এক দেশ এক রেশন কার্ড’ চালু করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। রেশন বন্টন নিয়ে এবারও সেই একই অবস্থা যাতে না হয় তার কারণেই আদালতে মামলা দায়ের করেছিলেন তিন সমাজকর্মী হর্ষ মান্ডের, অঞ্জলি ভরদ্বাজ ও জগদীপ চোকার। সেই আবেদনের ভিত্তিতে বিচারপতি অশোক ভূষণ(Ashok Bhushan) এবং এম আর শাহের(M R Shah) বেঞ্চ জানিয়েছেন, ৩১ জুলাইয়ের মধ্যেই গোটা দেশজুড়ে ‘এক দেশ রেশন কার্ড’ চালু করতে হবে রাজ্যগুলিকে। 

তবে কেবল রাজ্য সরকারই নয় কেন্দ্র সরকারের উদ্দেশ্যেও বেশকিছু নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, কোন পরিযায়ী শ্রমিক যাতে সমস্যায় না পড়ে তার জন্য বিনামূল্যে রেশন দিতে হবে অতিমারী শেষ না হওয়া পর্যন্ত। ন্যাশনাল ইনফর্মেটিক্স সেন্টারের মাধ্যমে অসংগঠিত ক্ষেত্রে যুক্ত প্রত্যেক পরিযায়ী শ্রমিকের ডেটাবেস সংগ্রহ করে তা পোর্টালে আপলোড করতে হবে। পাশাপাশি, প্রত্যেক রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে কমিউনিটি কিচেনের ব্যবস্থা করতে হবে পরিযায়ী শ্রমিকদের জন্য। রাজ্য এবং কেন্দ্রকে সম্মিলিত ভাবে পরিযায়ী শ্রমিকদের জন্য নানা উন্নয়নমূলক ব্যবস্থা গ্রহণ করারও নির্দেশ দিয়েছে আদালত।

এর আগেও সমস্ত রাজ্য সরকারকে দ্রুত ‘এক দেশ এক রেশন কার্ড’ চালু করার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট (Supreme Court of India )। ইতিমধ্যে সেই সূত্র ধরে কাজও এগোতে শুরু করেছে রাজ্যগুলি। ফের একবার বড় নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

close