Kode Iklan atau kode lainnya

হারের জন্য বাংলার নেতৃত্বই দায়ী, দায় ঝেড়ে ফেললেন বিজেপির 'বহিরাগত' নেতারা!

 

নিউজ ডেস্ক: বাংলার একুশের নির্বাচনে ২০০ আসনের লক্ষ্য নিয়ে লড়াইয়ে নেমেছিল গেরুয়া শিবির। যদিও আসন জুটেছে মাত্র ৭৭টি। বিজেপিকে পর্যদুস্থ করে বিপুল জয় পেয়েছে তৃণমূল। তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। দলের হার নিয়ে পর্যালোচনা করতে বৈঠকে বসেছে বিজেপি নেতৃত্ব। সেখানেই বাংলায় বিজেপির বিপর্যয়ের দায় স্থানীয় নেতৃত্বের উপর চাপিয়ে দিল কেন্দ্রীয় নেতারা। কেন্দ্রীয় নেতৃত্বের ঘাড় থেকে কার্যত দায় ঝেড়ে ফেললেন রাজ্যে সহ-পর্যবেক্ষক অরবিন্দ মেনন (Arvind Menon)। এবারের নির্বাচনে প্রার্থী বাছাই থেকে শুরু করে তৃণমূলকে ভাঙানো- সমস্ত সিদ্ধান্তই নিয়েছেন কেন্দ্রীয় নেতারা। রণকৌশলও সাজিয়েছেন তাঁরাই। প্রচারের অগ্রভাগেও দেখা গিয়েছে 'হিন্দিভাষী'দের। অথচ হারের দায় গিয়ে চাপছে বঙ্গ নেতাদের ঘাড়ে? অরবিন্দ মেননের এমন পর্যবেক্ষণে ক্ষুব্ধ রাজ্য নেতৃত্বের একাংশ।  

 বাংলার নির্বাচনে ৩ থেকে ৭৭ পর্যন্ত পৌছনো গেলেও সরকার গঠনের ধারেকাছেও পৌঁছতে পারেনি বিজেপি (West Bengal BJP)। পরাজয়ের কারণ পর্যালোচনায় বিজেপির কর্মসমিতির বৈঠকে স্থানীয় নেতৃত্বকেই কাঠগড়ায় দাঁড় করালেন রাজ্যের দায়িত্বে থাকা কেন্দ্রীয় নেতা অরবিন্দ মেনন (Arvind Menon)। একইসঙ্গে থাকল অন্তর্ঘাত-তত্ত্বও। এ দিন কর্মসমিতির বৈঠকে অরবিন্দ মেনন (Arvind Menon) একটি গল্পের অবতারণা করে বলেন, 'একটি রাজ্যে উৎসবের আয়োজন করা হয়েছে। রাজা সমস্ত প্রজাকে বললেন, একটি পাত্রে দুধ আনতে হবে। প্রজারা সবাই এসে রাজার বড় পাত্রে দুধ ঢেলে দিয়ে গেলেন। পরে দেখা গেল ওই পাত্রে কোনও দুধ নেই। শুধু জল। আসলে প্রজারা ভেবেছিলেন, বাকি সবাই তো দুধ দিচ্ছে, আমি জল দিয়ে দিই, কেউ ধরতে পারবে না। বাংলাতেও সেই অবস্থা হয়েছে। স্থানীয় কর্মীরা ভেবেছেন, অন্য সব বিধানসভা তো জিতবে, আমারটা হারিয়ে দিই।' হারের দায়ভার স্থানীয় নেতৃত্বের এবং অন্তর্ঘাত, তা বুঝিয়ে দিয়েছেন তিনি।

তবে এভাবে কেন্দ্রীয় নেতারা দায় ঝেড়ে ফেলায় ক্ষোভ গোপন করেনি রাজ্য নেতৃত্বের একাংশ (West Bengal BJP)। বৈঠকে অনেকেই ক্ষোভ উগড়ে দিয়েছেন বলে খবর। কারণ ভোটের পুরো দায়িত্বে ছিলেন দিল্লির নেতারাই। সমস্ত সিদ্ধান্তই তাঁদের নেওয়া। জায়গায় জায়গায় পর্যবেক্ষক ছিলেন ভিন রাজ্যের বহু নেতা। সে কারণে বিজেপি নেতাদের 'বহিরাগত' তকমা দিয়ে প্রচারও চালিয়েছে তৃণমূল (West Bengal TMC)। বিজেপি জাতীয় দল বলে ভিন রাজ্যের নেতৃত্বের পক্ষে সওয়ালও করে গিয়েছেন রাজ্য নেতারা। অথচ শেষ পর্যন্ত কিনা শুনতে হল, হারের জন্য তাঁরা দায়ী! 

close