Kode Iklan atau kode lainnya

রাজ্যের সমস্ত শিক্ষকদের করােনা ভ্যাকসিন দেওয়ার উদ্যোগ নিল স্কুল শিক্ষা দপ্তর

স্কুল শিক্ষক


নিউজ ডেস্ক: এবার রাজ্যের সরকারি, সাহায্যপ্রাপ্ত এবং পােষিত স্কুলের শিক্ষক, শিক্ষিকা ও শিক্ষাকর্মীদের করােনা প্রতিষেধক দেওয়ার উদ্যোগ নিল স্কুলশিক্ষা দপ্তর। সরকারি ঘােষণা মেনে প্রাথমিক, উচ্চ প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুলের শিক্ষক, শিক্ষিকা এবং শিক্ষাকর্মীদের টিকাকরণ নিশ্চিত করতে এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে— “ভ্যাকসিনেশন সেন্টার অ্যাট ওয়ার্ক প্লেস’। শিক্ষকদের জেলা প্রশাসনের নির্ধারিত কেন্দ্রে ভ্যাকসিন দেওয়া হবে। 

এই বিষয়ে বিকাশ ভবনের এক আধিকারিক জানান, সদ্য শেষ হওয়া বিধানসভা ভােটে যে-সব শিক্ষক, শিক্ষিকা এবং শিক্ষাকর্মীর ডিউটি পড়েছিল, তাঁদের অগ্রাধিকারের ভিত্তিতে ভ্যাকসিন দেওয়া হয়েছিল। কিন্তু যাঁদের ভােটের ডিউটি আসেনি, তাঁদের ভ্যাকসিন দেওয়া সম্ভব হয়নি। জেলায় জেলায় প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শকরা (ডিআই) সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষর কাছে ভ্যাকসিন না পাওয়া শিক্ষক-শিক্ষিকা এবং শিক্ষাকর্মীদের তালিকা চেয়ে পাঠিয়েছেন। রাজ্যজুড়ে ইতিমধ্যে বিভিন্ন জেলায় ডিআইদের মাধ্যমে স্কুলের যাঁরা ভ্যাকসিন পাননি সেই তথ্য সংগ্রহ শুরু হয়েছে। কলকাতা, হুগলি, উত্তর ২৪ পরগনা, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বীরভূম, মুর্শিদাবাদ এবং জলপাইগুড়ি-সহ বিভিন্ন জেলায় তথ্য সংগ্রহের কাজ চলছে। 

কোন সেন্টারে কারা ভ্যাকসিন পাবেন এবং কীভাবে নাম রেজিষ্ট্রেশন করা যাবে, সে সম্পর্কে  জেলা শিক্ষা দপ্তর বিশদে জানাবে। এমনকী কলকাতায় কর্মরত কোনও শিক্ষক-শিক্ষিকার বাড়ি পুরুলিয়া, মালদা অথবা জলপাইগুড়িতে হলে, রাজ্য জুড়ে চলা কড়া বিধি-নিষেধের ফলে বাড়ির কাছাকাছি সেন্টারেই যাতে তিনি ভ্যাকসিন পেতে পারেন, সেই ব্যবস্থাও নিশ্চিত করা হচ্ছে। ভ্যাকসিন না পাওয়া শিক্ষক, শিক্ষিকা এবং শিক্ষাকর্মীদের স্কুলে মিড-ডে মিল সামগ্রী বিতরণ-সহ বিভিন্ন প্রশাসনিক কাজে নিয়মিত স্কুল যেতে হচ্ছিল। সেই দায়িত্ব পালন করতে গিয়ে বেশ কয়েকজন শিক্ষক ও শিক্ষাকর্মী করােনা আক্রান্ত হন। ফলে বিভিন্ন শিক্ষক সংগঠনের পক্ষ থেকে বারবার ভ্যাকসিন দেওয়ার আবেদন জানানাে হচ্ছিল। দপ্তরের পক্ষ থেকে জরুরি ভিত্তিতে নােটিফিকেশন প্রকাশ করে বকেয়া শিক্ষক ও শিক্ষাকর্মীদের ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা গ্রহণ করার উদ্যোগকে তারাস্বাগত জানিয়েছে।

close