Kode Iklan atau kode lainnya

18 মাসের NIOS DELED এবং বিএড প্রার্থীদের জন্য বড় ধাক্কা! প্রাথমিক শিক্ষক পদের জন্য অযোগ্য

 প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ

শিক্ষক নিয়োগ: অ্যাডভোকেট জেনারেল অফিসের আইনি মতামতের ভিত্তিতে, পাঞ্জাব শিক্ষা বিভাগ প্রাথমিক শিক্ষক পদে নিয়োগের জন্য প্রাথমিক শিক্ষায় বিএড যোগ্যতা এবং 18 মাসের ডিপ্লোমাধারী প্রার্থীদের অযোগ্য বলে গণ্য করেছে।

পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট নিয়োগ প্রক্রিয়ায় সবুজ সঙ্কেত দেওয়ার পরে রাজ্য সরকার 2,364 টি শূন্যপদে প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রক্রিয়ার শুরু করেছে, যা 2020 সাল থেকে মুলতুবি ছিল।

এজি অফিস মতামত দিয়েছে যে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওপেন স্কুলিং দ্বারা প্রাথমিক শিক্ষায় উন্মুক্ত এবং দূরত্ব শিক্ষার মাধ্যমে পরিচালিত 18 মাসের ডিপ্লোমা ইন প্রাথমিক শিক্ষার প্রার্থীরা (NIOS DELED) এবং বিএড করা চাকরি প্রার্থীরা যোগ্য নয়।  এটি আরও বলেছে যে 6 মার্চ, 2020 তারিখের বিজ্ঞাপন অনুসারে, 17 নভেম্বর পর্যন্ত জারি করা সমস্ত সংশোধনী সহ, বিএড প্রার্থী এবং 18 মাসের ডিপ্লোমা প্রাপ্ত প্রার্থীদের বাদ দিয়ে বাকি যোগ্য প্রার্থীদের মেধা তালিকা প্রস্তুত করা যেতে পারে। এজি অফিস আরও বলেছে যে বিজ্ঞাপনে উল্লিখিত উচ্চতর যোগ্যতার জন্য 2/3/5 নম্বরের ওয়েটেজ প্রার্থীদের দেওয়া উচিত নয় কারণ এই নিয়োগের নিয়মে কোনও বিধান নেই৷

আদেশে বলা হয়েছে, "এই আদেশের আলোকে, শিক্ষা নিয়োগ অধিদপ্তরকে  9 জুনের মধ্যে ফলাফল ঘোষণা এবং ইটিটি ক্যাডারের 2,364 টি পদের বাছাই তালিকা প্রস্তুত করতে আরও এগিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।" বিভাগটি প্রাথমিকভাবে 1,664টি শূন্যপদের বিজ্ঞাপন দিয়েছিল, যা পরবর্তীতে 2020 সালের জুন মাসে 2,364-এ উন্নীত করা হয়েছিল। লিখিত পরীক্ষা 29 নভেম্বর, 2020-এ অনুষ্ঠিত হয়েছিল এবং 5 ডিসেম্বর, 2020-এ ফলাফল ঘোষণা করা হয়েছিল। এরপর অস্থায়ী মেধাতালিকা প্রকাশ করা হয়েছিল।

এরপর প্রকাশিত এই তালিকাটি আইনি চ্যালেঞ্জের মুখোমুখি হয় এবং 2021 সালের নভেম্বরে, একক বিচারকের বেঞ্চ বিজ্ঞাপন এবং ফলাফল উভয়কেই অবৈধ  বলে ঘোষণা করেছিল।

উচ্চ শিক্ষাগত যোগ্যতার জন্য পাঁচ নম্বর বরাদ্দ বিজ্ঞাপনে উল্লিখিত বাছাইয়ের মানদণ্ড মৌলিকভাবে ত্রুটিপূর্ণ বলে আদালত উল্লেখ করেছেন। আদেশটি ডিভিশন বেঞ্চে চ্যালেঞ্জ করা হয়েছিল, সেখানে সরকারকে বিজ্ঞাপন অনুসারে অতিরিক্ত নম্বর দেওয়ার বিষয়টি বাতিল করা হয়েছিল।

close