Kode Iklan atau kode lainnya

8th Pay Commission: শীঘ্রই অষ্টম বেতন কমিশন! সরকারি কর্মীদের বেতন কত বাড়বে? দেখেনিন

8th Pay Commission

8ম বেতন কমিশন বেতন কাঠামো

8ম বেতন কমিশন বেতন কাঠামো: এক কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা 8ম বেতন কমিশন গঠনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন, যা সরকারী কর্মীদের বেতন বৃদ্ধির বিষয়ে সরকারের কাছে তার সুপারিশ জমা দেবে।

8ম বেতন কমিশন কবে কার্যকর হবে?

8ম বেতন কমিশন 2026 সালের জানুয়ারি থেকে কার্যকর হতে পারে। পূর্ববর্তী উদাহরণে, কেন্দ্রীয় সরকার প্রতি 10 বছরে একটি নতুন বেতন কমিশনের সুপারিশ বাস্তবায়ন করেছে।  7ম বেতন কমিশন 2016 সালের জানুয়ারিতে কার্যকর হয়েছিল। ভারতে প্রথম বেতন কমিশন 1946 সালের জানুয়ারিতে প্রতিষ্ঠিত হয়েছিল।

8 তম বেতন কমিশন গঠন এবং বাস্তবায়নের বিষয়ে, ভারত সরকার এখনও কোনও আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি।  গত বছর, ডিসেম্বরে, সরকার বলেছিল যে এই মুহূর্তে 8 ম কেন্দ্রীয় বেতন কমিশন প্রতিষ্ঠার কোনও পরিকল্পনা নেই।  এখন জাতীয় নির্বাচন শেষ হওয়ায় সরকার কমিশন গঠনের ব্যাপারে সিদ্ধান্তমূলক পদক্ষেপ নিতে পারে বলে জোরালো সম্ভাবনা রয়েছে।  একবার বেতন কমিশন গঠিত হলে, এটির সুপারিশ জমা দিতে সাধারণত 12-18 মাস সময় লাগে।

সরকারি কর্মচারীদের বেতন কত বাড়বে?

একবার বাস্তবায়িত হলে, 8ম বেতন কমিশন আনুমানিক 49 লক্ষ সরকারি কর্মচারী এবং 68 লক্ষ পেনশনভোগী উপকৃত হবে।  8ম বেতন কমিশনের অধীনে ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধির সাথে তাদের পারিশ্রমিক সংশোধন করা হবে বলে আশা করা হচ্ছে।  রিপোর্ট অনুযায়ী, ফিটমেন্ট ফ্যাক্টর 3.68 গুন সেট করা হতে পারে।  সরকারি কর্মচারীদের ন্যূনতম বেসিক বেতন 18,000 টাকা, ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধির ফলে তাদের মূল বেতন 8,000 টাকা থেকে 26,000 টাকা বেড়ে যাবে।

ফিটমেন্ট ফ্যাক্টর হল একটি মূল সূত্র যা 8ম বেতন কমিশনের অধীনে কর্মচারীদের বেতন এবং পে ম্যাট্রিক্সে পৌঁছাতে সাহায্য করে।  এর প্রাথমিক ভূমিকা প্রস্তাবিত 8ম CPC বেতন স্কেলের সাথে সারিবদ্ধভাবে বর্তমান 7 তম CPC বেতন সামঞ্জস্য করা হবে।

7ম বেতন কমিশন 2.57 গুণের ফিটমেন্ট ফ্যাক্টর চালু করা হয়।  এর ফলে কর্মীদের জন্য গড় বেতন প্রায় 14.29% বৃদ্ধি পেয়েছে।  ফলস্বরূপ, সর্বনিম্ন বেতন স্কেল 18,000 টাকা নির্ধারণ করা হয়েছিল।

একবার বাস্তবায়িত হলে, 8 তম বেতন কমিশন মূল্যস্ফীতির প্রভাব কমিয়ে বিভিন্ন কর্মচারী গোষ্ঠীর মধ্যে বেতন বৈষম্যের সমাধান করবে বলে আশা করা হচ্ছে।

এই 8 তম বেতন কমিশনের ফলে সংশোধিত বেতন স্কেল এবং অবসরকালীন সুবিধা সহ অন্যান্য সুবিধাও পাওয়া যাবে।  8 তম বেতন কমিশনের সুবিধা এবং প্রভাব সরকারি কর্মচারীদের স্বস্থি দেবে।

অষ্টম বেতন কমিশনের আদেশ শুধুমাত্র আর্থিক বিবেচনায় সীমাবদ্ধ নয়।  মূল্যস্ফীতির প্রভাবকে উপশম করার সময় বিভিন্ন কর্মচারী গোষ্ঠীর মধ্যে প্রচলিত বেতন বৈষম্যগুলিকে কভার করাও এর পরিধির লক্ষ্য।  প্রত্যাশা বাড়ার সাথে সাথে, 8ম বেতন কমিশন সরকারি চাকরি এবং অবসরপ্রাপ্তদের জন্য ন্যায়সঙ্গত পারিশ্রমিক এবং আর্থিক নিরাপত্তার সন্ধানে একটি বড় মাইলফলক হবে।

close