Kode Iklan atau kode lainnya

EXCLUSIVE: SSC মামলায় তেরো জনের কাছে নোটিশ সিবিআইয়ের, নিয়ে যেতে হবে সুপারিশ পত্র ও বেতনের তথ্য

শিক্ষক নিয়োগে দুর্নীতি

SSC সিবিআই: স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ দুর্নীতি কাণ্ডে শিক্ষক এবং শিক্ষাকর্মীদের তলব-নোটিস করছে সিবিআই।  বিভিন্ন জেলা ভিত্তিক এই তলব করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ২০১৬ সালে চাকরি পাওয়া কিছু শিক্ষক-শিক্ষিকা, শিক্ষাকর্মীর কাছে সিবিআইয়ের তলব-নোটিস আসতে শুরু করেছে দক্ষিণ দিনাজপুরে। শিক্ষা দফতর সূত্রের খবর, এখনও পর্যন্ত তেরো জনের কাছে নোটিশ পৌঁছেছে। তাঁদের নথি নিয়ে কলকাতায় নিজাম প্যালেসে যেতে বলা হয়েছে।

এই বিষয়ে বেশ কিছু স্কুলের প্রধান শিক্ষকেরা জানিয়েছেন, জেলা স্কুল পরিদর্শকের দফতরের মাধ্যমে তাঁদের কাছে ‘ফরওয়ার্ড’ করা ই-মেল পৌঁছেছে এবং কিছু শিক্ষক এবং শিক্ষাকর্মীর নাম উল্লেখ করে তাঁদের কলকাতায় তলব করা হয়েছে। যদিও জেলা স্কুল পরিদর্শক নিতাইচন্দ্র দাস বলেছেন, ‘‘সরাসরি সংশ্লিষ্ট স্কুলেই নোটিস পাঠিয়ে থাকতে পারে সিবিআই।’’

এই তলব-তালিকায় কুশমণ্ডির লক্ষ্মীপুরের এক শিক্ষক ও গঙ্গারামপুরের বেলবাড়ির এক শিক্ষক আছেন। অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার সিবিআইয়ের এক জন আধিকারিকের পাঠানো চিঠিতে বলা হয়েছে, ২০১৬র ‘রিজ়িয়োনাল লেভেল সিলেকশন টেস্ট’ (RLST)-অ্যাডমিট কার্ড, সুপারিশ পত্র, যোগদানের নথি, জেলা স্কুল পরিদর্শকের তরফে অনুমোদনের নথি, বেতনের তথ্য নিয়ে হাজির হতে হবে নিজাম প্যালেসে।

এই বিষয়ে নিখিলবঙ্গ শিক্ষক সমিতির (এবিটিএ) জেলা সম্পাদক অনিমেষ লাহিড়ী বলেন, ‘‘সিবিআই নোটিস জেলায় আসতে শুরু করেছে বলে জেনেছি। যোগ্যদের চাকরি রেখে অযোগ্যদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা, কেলেঙ্কারির যথাযথ তদন্ত করতে হবে।’’

প্রায় ২৬ হাজার চাকরি বাতিলের নির্দেশে আপাত স্থগিতাদেশ দিয়েছে দেশের সর্বোচ্চ আদলত সুপ্রিম কোর্ট। তবে আদালত একই সঙ্গে জানিয়েছে সিবিআই তদন্ত চালিয়ে যেতে পারবে। সুপ্রিম কোর্ট যোগ্য-অযোগ্য আলাদা করার কথা যেমন বলেছে, তেমনই সিবিআইকে তদন্তের কাজ এগোতেও বলেছে। সেই হিসাবেই জোর কদমে কাজ করে চলেছেন গোয়েন্দারা।

close