Kode Iklan atau kode lainnya

WBCS: ডব্লু.বি.সি.এস. পরীক্ষা নিয়ে বড় খবর সামনে হল, পরীক্ষা নিয়ে চিন্তার অবসান হল পরীক্ষার্থীদের

WBCS পরীক্ষা সিলেবাস

WBCS পরীক্ষা: জল্পনা চলছিল, তবে এবছরেও ডব্লু.বি.সি.এস. (WBCS) পরীক্ষার সিলেবাস বদল হচ্ছে না। পশ্চিমবঙ্গ পাব্লিক সার্ভিস কমিশন, ২০২৪ সালের ডব্লু.বি.সি.এস. পরীক্ষা এবছরই নেওয়ার উদ্যোগ নিয়েছে। নবান্ন সূত্রে খবর, পাব্লিক সার্ভিস কমিশনের মাধ্যমে যেসব পরীক্ষা হয়ে থাকে, সেগুলি আরো দ্রুত নিয়ে নিয়োগের কাজ সম্পন্ন করার পরিকল্পনা নেওয়া হচ্ছে। 

২০২৪ সালের ডব্লু.বি.সি.এস. পরীক্ষার বিজ্ঞপ্তি জুলাইয়ের শেষে না হলে আগস্টে বেরোনোর সম্ভাবনা আছে। প্রিলিমিনারি পরীক্ষা এবছর ডিসেম্বরের মধ্যে নেওয়া হতে পারে। নবান্ন সূত্রে আরো খবর, ডব্লু.বি.সি.এস. পরীক্ষার সিলেবাস এখনই বদল হচ্ছে না। আগের সিলেবাসেই এবছর পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার সিলেবাস বদল হলে প্রার্থীদের অনেক আগেই জানিয়ে দেওয়া হবে। আগের মতো ডব্লু.বি.সি.এস. সিলেবাস থাকবে। 

ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশন (WBPSC), WBCS পরীক্ষাটি পরিচালনা করে। এই পরীক্ষাটির মধ্য দিয়ে WBCS গ্রুপ A, গ্রুপ B, গ্রুপ C এবং গ্রুপ D পদের প্রার্থীদের নিয়োগ করা হয়। মোট তিনটি ধাপের মাধম্যে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়। পরীক্ষাটি প্রতি বছরই ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশন(WBCS) দ্বারা পরিচালিত হয়। এবারেও WBCS প্রিলিমস এবং মেইনস সিলেবাস বিগত বছরগুলির মতোই থাকবে, কোনো পরিবর্তন হয়নি। 

WBCS প্রিলিমিস এ শুধুমাত্র একটি পেপার থাকে, মত ২০০ নম্বরের পরীক্ষা নেওয়া হয়। WBCS মেইনস পরীক্ষায় ছয়টি কম্পালসারি পেপার এবং একটি অপশনাল বিষয় থাকে, যার মধ্যে দুটি পেপার থাকে। অপশনাল বিষয়গুলি গ্রুপ A এবং গ্রুপ B সার্ভিস বেছে নেওয়া প্রার্থীদের জন্য নেওয়া হয়। 6 টি কম্পালসারি পেপারের মধ্যে 4 টি MCQ টাইপের পেপার থাকে। শেষ ধাপে থাকে ইন্টার্ভিউ প্রক্রিয়া।

close