Kode Iklan atau kode lainnya

অবাক কান্ড: মাধ্যমিক পেয়েছেন 99.7% নম্বর, অথচ পড়তে বা লিখতে পারেন না, পুলিশি মামলা শুরু

বিচারক প্রভু লক্ষ্মীকান্ত লোকারে

নিউজ ডেস্ক: 10 শ্রেণীর পরীক্ষায় 99.7% নম্বর পেয়েছেন, সেই নম্বর দিয়ে পিয়নের চাকরিও জুটিয়ে ফেলেছেন, কিন্তু একেবারেই লিখতে ও পড়তে পারেন না! কি অবাক হচ্ছেন তো? অবাক হওয়ারই কথা। প্রভু লক্ষ্মীকান্ত লোকারে নামে একজন 23 বছর বয়সী পিয়ন, যিনি দশম শ্রেণির পরীক্ষায় 99.7 শতাংশ নম্বর পেয়েছিলেন, তিনি পড়তে বা লিখতে পারেন না।  

তার উচ্চ নম্বরের জন্য, লোকারে কর্ণাটকের কোপ্পাল জেলার একটি স্থানীয় আদালতে পিয়নের চাকরি পান। প্রতিবেদন অনুসারে, লোকারে চাকরির জন্য নির্বাচিত হয়েছিলেন যখন তার নাম 22 এপ্রিল, 2024-এ পিয়নের নিয়োগ পরীক্ষার চূড়ান্ত মেধা তালিকায়, তার ক্লাস 10 নম্বরের ভিত্তিতে জায়গা করে নিয়েছিল।  আদালত লোকেরের একাডেমিক রেকর্ডের তদন্তের নির্দেশ দিয়েছে।

লোকারে আদালতের বিচারকের রাডারের আওতায় এসে করেছেন। এক বিচারক লোকরে-এর একাডেমিক রেকর্ড তদন্ত করতে পুলিশের কাছে একটি ব্যক্তিগত অভিযোগ দায়ের করেছেন।

26 এপ্রিল এই মামলায় একটি এফআইআর দায়ের করা হয়েছিল। এফআইআরে বলা হয়েছে যে লোকরে সপ্তম শ্রেণীর পর সরাসরি দশম শ্রেণির পরীক্ষায় অংশ নিয়েছিলেন এবং 625 নম্বরের মধ্যে 623 নম্বর পেয়েছিলেন।  এতভালো একাডেমিক পারফরম্যান্স সত্ত্বেও, তিনি কন্নড়, ইংরেজি বা হিন্দিতে পড়তে বা লিখতে পারেন না। ফলে তাঁর রেজাল্ট সম্পর্কে গুরুতর সন্দেহ তৈরি হয়। 

অন্য প্রার্থীরা একই উপায়ে সরকারি চাকরি পেয়েছেন কিনা তা নিয়ে তদন্তের দাবি করেছেন বিচারক। অভিযোগকারী পুলিশকে তার ক্লাস 10 পরীক্ষার উত্তরপত্রের সাথে লোকরের হাতের লেখা পরীক্ষা করতে এবং তুলনা করতে বলেছেন। বিচারক হাইলাইট করেছেন যে এইরূপ প্রতারণামূলক একাডেমিক নম্বর আদলে মেধাবী শিক্ষার্থীদের অসুবিধায় ফেলেছে।

এই বিষয়ে, লোকারে অবশ্য দাবি করেছেন যে তিনি 2017-18 সালে 10 শ্রেণির পরীক্ষায় প্রাইভেট প্রার্থী হিসাবে উপস্থিত হয়েছিলেন, যা দিল্লি শিক্ষা বোর্ড দ্বারা পরিচালিত হয়েছিল।  তিনি দাবি করেছেন যে পরীক্ষাটি কর্ণাটকের বগালাকোট জেলার একটি প্রতিষ্ঠানে হয়েছিল।

close