Kode Iklan atau kode lainnya

১৫ শতাংশ শিক্ষক, ৩০ শতাংশ গ্রুপ ডি, ২৫ শতাংশ গ্রুপ সি! স্কুলগুলিতে বিরাট শূন্যতা তৈরি, বিস্ফোরক পরিসংখ্যান

চাকরি বাতিল এসএসসি

চাকরি বাতিল এসএসসি: সোমবার কলকাতা হাইকোর্টের নির্দেশে ২৫ হাজার ৭৫৩ জনির চাকরি চলে যেতে বসেছে। যদিও অযোগ্যদের সঙ্গে কেন যোগ্যদের চাকরি গেল? সেই প্রশ্নই উঠছে। ২০১৬ প্যানেল বাতিলে বাংলার স্কুলগুলিতে কতটা শূন্যতা তৈরি হবে? বিস্ফোরক পরিসংখ্যান দিল মধ্য শিক্ষা পর্ষদ।

একলপ্তে ২৫ হাজারের চাকরি বাতিল করেছে কলকাতা হাইকোর্টের স্পেশ্যাল ডিভিশন বেঞ্চ। এই অবস্থায় স্কুলগুলিতে শিক্ষক কমবে বিরাট সংখ্যক। এছাড়াও গ্রুপ সি এবং গ্রুপ ডি পদেও তৈরি হবে উল্লেখযোগ্য শূন্যতা। এমনটাই জানিয়েছেন মধ্য শিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়।

রামানুজ গঙ্গোপাধ্যায় জানালেন, হাই কোর্টের রায়ের জেরে বাংলার স্কুলগুলিতে প্রায় ১৫ শতাংশ শিক্ষক-শিক্ষিকা কমে যাবে। শুধু তাই নয়, সঙ্গে প্রায় ২৫-৩০ শতাংশ গ্রুপ ডি কর্মী কমবে। এব গ্রুপ সি কর্মীও কমবে প্রায় ২৫ শতাংশ। এই আবহে তাঁর গলায় যে ধরা পড়েছে উদ্বেগ। তাঁর কথায়, 'স্কুল পরিচালনা করা, পঠন পাঠন ব্যবস্থা, সবটাই দেখা-বোঝা বোর্ডের দায়িত্ব। স্কুলগুলো কীভাবে চলবে, সেটা আমাদের নজর রাখতে হবে।'

বিচারপতি দেবাংশু বসাক ও বিচারপতি মহম্মদ সবির রশিদির ডিভিশন বেঞ্চ এসএসসি মামলায় রায়দান করে, ২০১৬ সালে গ্রুপ সি, গ্রুপ ডি, নবম-দ্বাদশে নিয়োগ পাওয়া এসএসসি চাকরিপ্রাপকদের সবার চাকরি বাতিল করেছে। অযোগ্যদের সঙ্গে যেভাবে যোগ্যদের চাকরি বাতিল করা হয়েছে, সেটা নিয়ে উঠছে প্রশ্ন। কলকাতা হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ করে আজই সুপ্রিম কোর্টে যাচ্ছে রাজ্য, এসএসসি এবং মধ্য শিক্ষা পর্ষদ।

close